Saturday, April 11, 2020

জিনা এহা মরনা এহা


জিনা এহা মরনা এহা
..ঋষি
কান্নাকাটির গল্পরা শেষ হয় না
শেষ হয় না আমার মৃত শরীরের পাশে শুয়ে শব গোনা,
ক্রমশ আকাশ গুছিয়ে যায় প্রতিদিন নিয়ম করে অন্ধকারে
আর আমি অন্ধকার থেকে তুলে আনতে থাকি স্বপ্ন জীবন।
শহরের রাস্তার পাশে অন্ধ কানাই গান গায় অবিরত
" জিনা এহা মরনা এহা "।
.
আমি আড়াল থেকে শুনি টেলিভিশনের খবরে  দেশ বন্দী জীবন
আমি সময় থেকে বুঝতে পারি  অন্ধ কানাইয়ের কষ্ট।
শুধু বুঝতে পারি না আজও নেশার সময় মানুষ কেন বাঁচতে চায়,
আজও মানুষ মৃত্যু উপত্যকায় দাঁড়িয়ে কেন  স্বপ্ন  বোনে
"এয়সা দিন নেহি রহেগা",
কি বদলালো এত সময়ে, কি বদলানো যায় ?
আজও খিদের ডেফিনেশন বদলালো কি ?
আজও কি সাংবিধানিক বাঁচায় মানুষগুলো বদলালো ?
.
প্রতিবাদ শব্দটা তো আজও তো স্ট্রেচারে শুয়ে
প্রতিরোধ শব্দটাও আজ উপস্থিত শুধু মানুষের কন্ডোমে। 
অন্ধ কানাই কি শুধুই কি একাই বোঝে
" জিনা এহা মরনা এহা " গানটার মানে।
নাকি একটা নাটক
একটা মুখোশের সভ্যতায় আমরা সব মৃত নাগরীক,
এই মৃত্যু উপত্যকায় দাঁড়িয়ে
এই সময় আমরা সকলেই  শুধু অপেক্ষায় অন্য এক মৃত দিনের।
আমি, তুমি, প্রতিটা গাছ,প্রতিটা নদী,প্রতিটা জীবিত
সত্যি কি নিজেদের আয়নায় আমরা দেখি নিজেদের মুখ
নাকি গালে, কপালে, সারামুখে রং লাগিয়ে, ঠোঁটে লিপস্টিক ঘষে
সময় সার্কাসে একলা দাঁড়িয়ে
 অন্ধ কানাইয়ের লিপে নিজেদের গভীরে গাই,
নিজেদের নগ্নতায় গাই
নিজেদের সত্যিতে গাই
নিজেকে বোঝাতে
" জিনা এহা মরনা এহা "।



       

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...