Saturday, April 25, 2020

জাগতে রহো

জাগতে রহো
... ঋয়
.
সময় মানুষের ভিতর টাইমবোমা ফিট করে বলে
জাগতে রহো,
যেখানে একশো তিরিশ কোটি ভারতবাসীর পেটে ছুঁচো
সেখানে ঈশ্বররা বলেন বাড়িতে রহো।
যেখানে আগামী ভারতবর্ষ অসহায় শৈশবের মতো নিরুপায়
যেখানে রাষ্ট্র রেশনের কালোবাজারিতে ব্যস্ত
সেখানে আমরা সকলে  দর্শক
শুধুই জনগন।
.
আমি রাজনৈতিক, প্রতিবাদী, বিপ্লবী কিংবা কবি নই
শুধুই জনগন।
আমার নিজের কোন ধর্ম নেই, নেই ধর্ম গ্রন্থ
আমার নিজের কোন বাসস্থান নেই,শুধু রাষ্ট্রর মরজিতে বাঁচি
শুধু কুত্তার মতো বিশ্বাসী
বিশ্বাস করি রাষ্ট্রকে, বিশ্বাস করি সময়কে
একদিন সুদিন আসবে 
একদিন মানুষ বাঁচবে
শুধুই জনগন বা জনবসতি নয় মানুষের  জন্য।
.
আমি যা ভাবি, যা  লিখি তাই আমার ধর্ম,
যেমন তোমাকে লেখা,  পঞ্চরিপুকে লেখা, রাষ্ট্র লেখা আমার ধর্ম।
আমাকে বাজারে জিনিসপত্তের দাম বাড়লে আরো হিসেবে পটু হতে হয়
আমাকে নিজেদের হক বুঝে নিতে পুলিশের মার খেতে হয়,
আমাকে ভোটের সময় রাষ্ট্র পিতাদের বক্তৃতা শুনতে হয়
 আমার জুতো ছিঁড়ে যায়,সংসারে টানাটানি,
 তবু আমি জুয়ো খেলি,মদ খাই,বেশ্যা বাড়ি যাই।
নিজের মাতৃস্থানীয় কারোর যোনিতে নিজেকে ধ্বংস করে 
আমি চিৎকার করি, আমিই জনগন। 
.
হ্যা আমিই জনগন
যে প্রেমের জন্য গলায় দড়ি দেয়, টাকার জন্য  মানুষ  খুন করে
যে মানুষের জন্য রক্ত দান করে,আবার মায়ের জন্য অসুধ কেনে
যে সংসার টানতে  চাকরী ছাড়া বাড়তি টিউশুনি করে
যে খুব সহজে কাঁদে, খুব সহজে হাসে
যে বিশ্বাস করে রাষ্ট্র মানুষ তৈরি করে
রাষ্ট্র পিতারা কেউ চোর নয় শুধু মানুষের সেবক। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...