Monday, April 27, 2020

খুব সাধারণ আমি

খুব সাধারণ আমি 
.........ঋষি
আমি জাতিস্মর নই
তবে হলফ করে বলতে পারি চলন্তিকা তুমি ছিলে আর থাকবে প্রতিজন্মে।
হিসেব মেলাতে পারি না, তবে হিসেবি আমি
খুব সাধারণ আমি,
জানি তোমাকে ভাবতে আমার তুবড়ি,আল্পস,আখরোট শব্দগুলো আসে
আসে দুরে কোন নাম না জানা শিল্পীর গিটারের শব্দ
এস্রাজে প্রকৃতির পাখির গান,শব্দের ঘোর,ভালোবাসা
আসলে ভালোবাসা শব্দটাই সকলেই অপেক্ষা করে গাছের শরীরে
কিন্তু ভালোবাসা শব্দটা অসম্পুর্ন সর্বদা।
.
ঋতু বদলায়
অদ্ভুত এই আর কি ভালোবাসা শুধুই আকাশের কল্পনায়।
পাখির ডানায় ভর করে জীবনানন্দ লিখে ফেলেন বনলতা
হয়তো মানুষ কল্পনা করে কোনো নারী কিংবা পুরুষ     
আমিও কল্পনা করি তোমায়
চলন্তিকা,
লিখতে থাকি, গড়তে থাকি,
প্রাচীন ভাস্কর্যের শরীর থেকে জন্ম নিতে থাকে তোমার শরীর
হারিয়ে ফেলি নিজেকে
ভালোবাসি বারংবার খুব সাধারণ  আমি। 
.
জানি যে সময়ে আমার জন্ম
সেই সময় আমার নয়,
জানি যে সময় কবিতা জন্মায়
সেই সময় শুধু অতীতকে সাক্ষী রেখে ভবিষ্যতের দিকে হাঁটা।
আমি খুব সাধারণ
খুব সাধারণ আমার বেঁচে থাকা
শুধু আমার  হেঁটে চলা বছর, ঈশ্বর  আর বয়স পেড়িয়ে
অপেক্ষা থেকে তোমার গভীরে।
তোমার বুকের অভিমানগুলো
আমার মাথার পাকা, কাঁচা চুলে লেগে থাকা অভিজ্ঞতা
আর তোমার অভিযোগগুলো সময়ের গায়ে লেগে যাওয়া শেওলা।
আমি মৃত্যুতে বিশ্বাসী নই
শুধু আমার বিশ্বাস প্রতিজন্মে তুমি আমার বুকে প্রাচীন বৃক্ষ
যার ছায়ায়, যার জন্য আমার এই বেঁচে থাকা
শুধু আজ থেকে নয়
প্রতিজন্মে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...