Sunday, April 5, 2020

ঘুনপোকা



ঘুনপোকা
... ঋষি

ব্যাক্তিগত খুঁজছি,
আমার বাইরে ব্যাক্তিগত কিছু নেই,যা আছে ভিতরে
ইট, পাথর, পায়রার বাকবুকুম
খোলা আকাশ
আর চারটে দেওয়াল মানে নয়  ঘর।

ঘর বল্লে আমার কারখানার কথা মনে পরে
একটা মেশিন ক্রমাগত প্রোডাকশন নিয়ে ব্যাস্ত,
সন্তান,পেট ফোলা গরু, বোধহয় বাচ্চা হবে,
সংসারে বাচ্চা না থাকলে
দুধ হবে না মেয়েদের।

  সবাই আমার দিকে আঙুল তুললো বলছে উড়োনচন্ডী
প্রেম, কবিতা আর পেশা নিয়ে বাঁচা।
পিছনের পায়খানার ট্যাংকের উপর ঘাস হয়েছে
এর পর গভীর শিকড়
পাথর চাপা দিতে হবে সবুজ ঘাস।

আয়নার সামনে থেকে সরে এলাম
না আমার মুখ নেই, নেই আলোটুকু,
যাকে নিজের ভাবা যায় এমন সত্যি বলতে নেই
আর যা বলতে হয় আমি বলতে চাই না,
কি অভাব?

অভাব বলতে মনে পড়লো
তোকে একটা চুমু খাবো, তার আগে মরবো না,
তুই বলছিস ছোটলোক।
তোকে বলা হয় নি, বহুবার আমি বড় হতে চেয়েছি,
পারি নি
কারণ বাঁচতে চাই নি কখনো।

প্যারাডক্স এক অদ্ভুত নেশা জাগায়
কষ্ট আর চেতনার মাঝখানে এক ফালি জায়গা,
চেতনা ছাড়া কষ্ট কই আর?
 খুনসুটি ব্যাকরণ হারিয়ে আমার এই অনুগুলো মিথ্যা
না মানছি না
ঘুনপোকা বোধহয়।

  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...