Monday, April 27, 2020

জীবন মোহনা


জীবন মোহনা
....ঋষি
মাষ্টার মশাইয়ের কোমড়ের ব্যথাটা বেড়েছে
আমারও সুর্য এখন মধ্য গগনে,
দৌড়চ্ছি দুজনেই।
দৌড়চ্ছি দুজনেই অন্ধকার দুরত্ব ছুঁয়ে সমুদ্রের মোহনার  দিকে
সমুদ্রের এপাশে আমাদের শহর,আমাদের বাড়ি
ওপাশে সমুদ্রের গভীর দুরত্বে শুয়ে বোধহয় শান্তি।
.
এই মুহুর্তে আমি আর মাষ্টার মশাই দুজনে দাঁড়িয়ে নরম বালিতে
হাঁপাচ্ছি আমরা,আমাদের সারা শরীরে ক্লান্তির ঘাম
সন্ধ্যে হবে এখন।
আমরা দুজনেই ফেলে এসেছি চেনা শহর,পরিচয়,মানুষ
ফেলে এসেছি সারি দেওয়া দোকান,চন্দ্রানি পার্লস,স্কুল, কলেজ, লাইব্রেরী
ফেলি এসেছি শৈশব, হাজারো না পাওয়া,না করা প্রতিবাদ আর হাহাকার।
আসলে আমি আর মাষ্টার মশাই দুজনেই এখন অপেক্ষায়
পাশাপাশি 
আসলে সময়ের সন্ধ্যেগুলোর সকলেই অপেক্ষা করে ক্লান্ত জীবনের পর।
.
আমরা বসলাম নিজেদের অস্তমিত সুর্যের মুখোমুখি
নরম বালিতে বসে হেঁটে যাচ্ছি আমরা এখন কংক্রিটের শহরের পথে।
আমি আর মাষ্টার মশাই, আমরা এখন শুধুই বন্ধু
মাষ্টার মশাই বললেন সারাজীবন উল্টো পাড়ে রয়ে গেলাম বুঝলি
এখন জীবন সমুদ্রে ভীষন একা লাগে ঋষি
তুই আমার মতো হোস না  ।
আমি অবাক হয়ে দেখছিলাম সমুদ্র
সাতাত্তরে দাঁড়ান বুড়ো ক্লান্ত মানুষটাকে,
আমি বল্লাম চলুন একটা বাড়ি তৈরি করি আমরা সমুদ্রের মোহনায়।
মাষ্টার মশাই বললেন মোহনায় বাড়ি
ভেঙে যাবে ঋষি,সমুদ্রের ঢেউ এসে ভেঙে দেবে।
আমি হাসলাম ঘুমের মধ্যে
বললাম মনে মনে এক জীবনে মানুষ ভাঙে হাজারোবার
কিন্তু গড়েই নেয় আবার ।
ঘুম ভেঙে গেছিল কখন যেন মাঝরাতে
মাষ্টার মশাই বলেছিলেন তুই আমার মতো হোস না ঋষি
আর আমি ভাবছিলাম
মাষ্টার মশাইকে বলা হলো না আমরা সকলেই অপেক্ষায়।
কেউ কারো মতো হয় না
জীবন সমুদ্রে আমরা সকলের নোনা জলের ঢেউ উপর নীচ
আর সকলেই অপেক্ষায় শুধু  জীবন মোহনার।



  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...