Sunday, April 5, 2020

একা রাত্রি আর আমি

একা রাত্রি আর আমি
.. ঋষি
.
আমি রাত্রির বন্ধু হতে পারি নি
কিংবা রাত্রি কখনো আমার কল্পনায় সুন্দর হতে পারে নি,
 অদ্ভুত এক যোগবিয়োগ খেলা রাত্রির সাথে।
সারা শহর যখন ঘুমোয়
শহরের ম্যানহোলে লোকানো তখন আমার ইচ্ছারা ঘুমোতে চায়
অথচ ঘুমোতে পারে না অস্তিত্ব  , 
নিয়মের বুলেটপ্রুফ পোশাকে আটকে যায় বারুদের আগুন
বিপ্লব আসতে পারে না।
.
শতাধিক ক্রোধ তখন আমার শরীর হাতড়াতে থাকে
পাশবিক কোন অধিকার বোধ আমার হাত বেঁধে রাখে,
আমি পালাতে পারি না,আমি নড়াচড়া করতে পারি না।
কোন এক অদম্য লালসা  সেই মুহূর্তে আমার শরীর চুষতে থাকে
নামতে থাকে শরীরের গভীরে
আমি ঈশ্বরকে খুঁজতে থাকি মুক্তির আশায়।
.
আমি রাত্রির বন্ধু হতে পারি নি
তাই রোজরাতে নিয়ম করে জড়িয়ে ধরি আমি  আমার কোলবালিশ,
বুকের কাছে পিষে ধরে ফুরোতে চাই এই অন্ধকার।
তখন  না ফুরোনো আক্রোশে যেন কোন দানবিক মোমবাতি হয়ে  ঢুকে যায় সময়ে
ভালো থাকা অধিকার খোঁজে রাষ্ট্রে
 চিৎকার করে
প্রতিহত করতে চায় বেঁচে থাকার কারণগুলো,
কারণ ফুরোতে থাকে
ফুরোতে থাকে রাত্রি।
.
সকালের ঘুমন্ত চোখে আমি তখন নগ্ন এই রাষ্ট্র
আমার ন্যাংটো শরীরটা খুঁজে পাওয়া যায়
এই শহরের অন্য বিছানায়,
আধখাওয়া কোন ভারতবর্ষ
আমার মত
অন্য কোন শরীরে উপলব্ধির আড়ালে রাত্রির সাথে  ।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...