Friday, April 17, 2020

শেষ সম্রাট


শেষ সম্রাট
.. ঋষি 
মৃত্যুর কাছে গিয়েছি বহুবার
বুভুক্ষু হয়ে ছুঁয়ে দেখেছি তোমার চোখের পাতায় অনন্ত প্রশ্ন।
জীবন যেখানে অজস্র ন বলা প্রশ্ন 
সেখানে দাঁড়িয়ে
তোমার প্রতিদিনকার খেরো খাতায় শ্মশানের আগুন দেখে
বারংবার কমেন্টস বক্সে লিখেছি
দারুন, ক্যায়া বাত।
.
তুমিও লিখেছো আমায়
আমি নাকি মৃত্যুর ভিড়ে একলা দাঁড়ানো সময়ের নাগরিক
কিংবা শেষ সম্রাট।
সাম্রাজ্যের মোহ ছেড়ে আমি নাকি খুব সহজেই হয়ে যেতে পারি
আকাশের পাখি,
যাকে খাঁচায় রাখা যায় না।
আমি নাকি হিসেবের ভীড়ে ব্যাস্ত হয়ে লিখে চলেছি
শেষ না হওয়া আমাার কবিতা,
যার শান্তি মৃত্যুতে।
.
মৃত্যুর কাছে গিয়েছি বহুবার
বহুবার তোমার ঠোঁটে, ঠোঁট রখে খুঁজেছি শেষ না হওয়া পথ।
 শ্মশানের ফার্নেসের আগুনে আমার প্রেম
পুড়তে থাকা আমার বুক
তোমার চুলের অন্ধকার ছুঁয়ে ছেলেমানুষী আগুন
তোমার কথকতা, তোমার চোখের গড়াতে চাওয়া জল,
আমিই সেই  শেষ সম্রাট
যে তার প্রেমিকের চিতা দেখে খুঁজতে থাকে প্রেম
যে ফার্নেসের বাইরে দাঁড়িয়ে ভালোবাসে প্রেমিকার পোড়া গন্ধ
চামড়ার গন্ধ 
পোড়া মাংস
আর খুঁজতে থাকে তার সাম্রাজ্যের অধিকার। 


  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...