Sunday, April 5, 2020

লেডিস ফিগার


লেডিস ফিগার
.. ঋষি
.
আলকোহলে নেশা হয়
কিন্তু মেয়ে মানুষের নেশা,
সমাজ বলছে লেডিস ফিগার, লেডিস ফিগার
উপছে উঠছে স্নেহ,
আমি ঈশ্বর মানি, পাড়ার জ্যেঠু মানে না
জড়িয়ে ধরছে স্নেহ।
.
 প্রকৃতি কামড়ে খেলে ব্ল্যাকআউট হয়
হাত ধরে পথ হাঁটছে আমার ছেলে পাশের বাড়ির মোনার সাথে,
আমার ঈশ্বর সাক্ষী আমি দেখছি না
কিন্তু চিন্ময় দেখছে, পলিথিনে ভরে যাচ্ছে বোবা পৃথিবী
চিন্ময় প্লাস্টিকে বীজ ফেলছে,
মোনা ফুঁপোচ্ছে।
.
 ভ্যানগগের কান কামড়ানো
আমার চোখে শুঁয়াপোকা ঘুরছে,প্রজাপতি হবে।
 যাদের ব্যাগে অপরাধী কন্ডোম
না না ভালো বাচ্চা,
খারাপ হলো ওরা যাদের জরায়ু আছে,আছে ফ্যাক্টরী।
সারা পৃথিবীতে ম্যারিজুয়ানা চাষ করছে
সিগারেটের পেট চুষে বেড়িয়ে আসছে তামাক
নেশা
কারা যেন লেদিস ফিগার খুঁজছে।
মেয়েদের অশান্তি ওই শরীর
মা হওয়ার আগে মা হচ্ছে কেন ওরা,
বলতে পারে
ব্লাউজ নামিয়ে দুধ বার করে " এটা বুক "
অথচ পোজে দাঁড়িয়ে মুদ্রা হয়ে যাচ্ছে।
.
মোনা একলা শুয়ে রক্ত ভাসাচ্ছে
মা বলছে চিৎকার করতে না,
চিন্ময় তীর, ধনুক খেলছে, তীর মারছে মোনার জরায়ুতে
ফেটে বেরোচ্ছে প্লাস্টিক,
চিন্ময় ভাবছে আজকাল আর কন্ডোমে বিশ্বাস করতে নেই।




No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...