Tuesday, March 1, 2022

তুমি বনাম ঈশ্বর




তুমি বনাম ঈশ্বর 
.. ঋষি 
মনস্থির করেছি সারারাত ধরে আমি অত্যাচার করবো 
তুমি বারংবার বোঝাতে চাইবে তুমি নারী
তোমার বিয়ের আংটিটা গড়িয়ে পড়বে কোন অন্ধকার অঞ্চলে, 
নিজেকে বারংবার দ্রাঘিমাংশে নিয়ে যেতে যেতে চিৎকার শুনবো তোমার 
তুমি বোঝাতে চাইবে আমি নারী 
আমি হাসবো তুমি নারী হতে পারো কিন্তু আমি ঈশ্বর। 
.
আমি ভোররাতে উঠে দেখবো তোমার সিঁদুর লেগে বালিশে, মায়া
তুমি ঘুমোচ্ছো 
তোমার উন্মুক্ত যোনি আমাকে মনে করাবে আমার জন্ম 
অথচ আমি তখন ঈশ্বর,
আমি চুপি চুপি তোমার কানে বলবো ভালো থেকো। 
.
তারপর বেরিয়ে পড়বো তোমার থেকে
সময়ের চরের উপর হেঁটে যাবার সময় প্রহরীরা হাঁকবে কে যায় এত অন্ধকারে,
আমি বলবো না তাদের আমি ঈশ্বর 
কারন কেউ জানে না  ঈশ্বরকে বন্দী রেখে মানুষ সময় সাজায়। 
আমি এগিয়ে যাবো চুপি চুপি
জানি এ পথের শেষে অন্ধকার রাতের বাগান 
জানি এ পথের অন্ধকারে কেবল কিছু জোনাকির আলো 
শুধু কাঁটার মুকুট পরে ঈশ্বর এগিয়ে যাবে 
জানি তুমিও তাড়া করবে আমার রক্তমাখা পায়ের ছাপ 
কিন্তু আমাকে ফেরাতে পারবে না
কারণ ঈশ্বর হওয়া সহজ 
কিন্তু মানুষ সেজে থাকা না । 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...