Thursday, March 31, 2022

মিলন হবে কতদিনে

 মিলন হবে কতদিনে 

... ঋষি 

.

রোদ উঠেছে,

কবি একলা কখন চলে গেছে বইমেলা  বিসর্জনে মাঠে 

নারী নিয়ে কথা হচ্ছে নুনের স্বাদে, 

সবকিছু নিভে গেলে প্রহেলিকা 

নারী এক সম্মোহনী গ্রাম, লোভ  দুলছে, 

বাংলা হরফে ন্যাংটো হয়ে গেছে আমার রাজ্য এবং দেশ। 

.

চব্বিশে ডিসেম্বর  জন্ম নিয়েই নেগেটিভ মার্কিং শুরু

কিন্তু তবুও চাই কিছু শ্রেষ্ঠ কবিতা তোমার উরুতে লিখতে 

শরীর বুঝলে বুঝি 

চুমু খেলে ছ্যাকা লাগে,অথচ আমার চুমু জুড়ে বেঁচে থাকে 

আর খাদ্যনালীতে পুরাতন কিছু পাপ 

শরীর নয় হে সময় 

আমার সভ্যতার কথা বলছি। 

.

 ১৪৪ ধারা অমান্য করলে গুলি চালানো হয়

 অথচ ছেলেরা ফুলের মতো নরম  কেউ বলে না

 মেয়েরা মাস্টারবেশন করে জানলেও বলতে নেই । 

একটা নিয়মের দেওয়াল 

প্রতিবছর শিক্ষা মাধ্যম শুধু ছাপিয়ে চলছে সিলেবাসে স্কলার 

প্রধানত বইমেলা হলো হাজারো ভাবনার ছাপানো দলিল 

কি দাম ?

মননের ব্যাপ্তি তো কেউ চায় নি।

শুধু শুধু সময় নষ্ট করা 

একটা সত্যির কবিতায় কবি বিষন্ন মনে ফুরিয়ে যাওয়া বইমেলার মাটি চাটে 

সমাজ চাটে সময়ের যোনি 

নারী শুধুই শরীর ,সভ্যতা শুধুই নারী পোশাকে সেই বৃহন্নলা 

যে বিছানায় শুয়ে ভাবে মিলন হবে কতদিনে। 


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...