Wednesday, March 30, 2022

ব র ফ যুগ

বরফযুগ
... ঋষি 
সমস্ত নৌকাগুলো উল্টোন পড়ে আছে
জলে নামিনি কোনদিন, সাঁতার না জানার ভয়, 
তুমি অবহেলায় জল ছেটাবে 
আমি ভাববো, এই তো বেশ 
হয়তো একই নদীর ধারে পাওয়া যাবে আমার মৃত ভাবনাগুলো 
সত্যি তো মানুষের ভাবনার মৃত্যুত মানুষ কি আদৌ মরে? 
.
কেন লিখছি, কি হয়েছে
সত্যি বুঝতে পারছি না
তবে এটা বুঝছি একটা জীবন ফ্রীজের ভিতর আছে 
তাজা, তরতাজা।
পৃথিবীর মানচিত্রে সমুদ্র আর সমুদ্র জলে এক ডিঙি নৌকা
জানি খুব সাধারণ। 
.
তোমার কাছে চাওয়া, পাওয়া, ভাবনার হিসেব 
শুধু এইটুকু 
আমাকে একটা দীর্ঘশ্বাস দেও কোন যুবতীর থেকে গভীর
কোন যুবকের থেকে লম্বা। 
আমি আর আমার ভাবনাদের ফ্রীজের ভিতর রেখেছি বেশকিছুদিন 
ক্ষতচিনহে তোমাকে জড়িয়ে রেখেছি ওষুধের ভাবনায়, 
বাকিগুলো বরফ যুগের সাক্ষী 
শুধু তফাৎ আমি এখনো বেঁচে। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...