Tuesday, March 15, 2022

কথা ফুরোবার আগে

কথা ফুরোবার আগে 
.. ঋষি 

আমার কথা ফুরোবার আগে 
তোমার কথা বলতে চাই, 
বুকের বাঁদিকে হাত রেখে তোমার পদচিনহ ধরে হাঁটছি 
বালিশের দাগ ধরে, শিমুল, ফাগুনের দিনে তুমিই তো ছিলে 
তবু অনেক বয়স বাকি রয়ে গেছে 
তবুও অনেকটা পথ হাঁটা বাকি রয়ে গেছে। 
.
কঠিন পাথুরে পথ, বরফে ঢাকা, আগুনে পোড়া 
তবু আজো হাঁটছি তোমার দিকে, 
হাঁটতে হাঁটতে মনে পড়ে না কবে যেন পথটাই বুড়ো হয়ে গেছে
তবু প্রতিবার মনে হয় আরেকটু, আরেকটু 
তবু পথ ফুরোয় না
অথচ সময় সে যে গন্তব্যে পৌঁছবার জন্য তাড়াহুড়ো করে। 
.
আমার কথা ফুরোবার আগে 
অন্তত একবার তোমার মুখোমুখি দুদন্ড শুধু তোমার হয়ে বসতে চাই 
আমি আশা করি কোন৷ একদিন তুমি আমার বিকল্প পাবে ঠিক 
কিন্তু তার আগে আমাকে মরতে হবে, 
শেষ সুতো ছিঁড়ে যাওয়ার আগে বাকি পথটুকু
আমাকে কাঁটার মুকুট পরে হাঁটতে হবে 
একবার অন্তত সময় ফুরোবার আগে পৌঁছতে হবে তোমার কাছে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...