Tuesday, March 15, 2022

ঝগড়া



ঝগড়া
.. ঋষি 
ওপাড়ে কিছু মন খারাপ করা আমি
এপাড়ে আমি দাঁড়িয়ে শতাব্দীর শেষ পাতে খই ছড়াবো বলে 
আমি কবিতা লিখছি, অথচ বসন্ত ডাকছে না কেন 
এও সম্ভব? 
.
দরজার বাইরে কতকাল একলা দাঁড়িয়ে কিছু মনখারাপ 
কতলোক তো মাথা নিচু করে বাঁচে 
কতলোক তো শুধু তোমার অপেক্ষায় দিন কাটায় 
অথচ আমি মন ভালো করার অপেক্ষায় থাকি 
তোমাকে বলি ঝগড়া কোরো না
অথচ তুমি ঝগড়া করো 
আমার সাথে না, অন্য কারো সাথে। 
.
আমার জানলার বাইরে গেয়ে চলে একলা বাউল 
অথচ রক্তক্ষরণের ভয়ে আমি দরজা খুলি না
খুললে যদি কেউ আগ বাড়িয়ে বলে বাঁচার কথা 
কিংবা প্রবল ঘৃনায় যদি ছুঁড়ে দেয় খিদে 
পচা নর্দমায়
এ সব কেন?  
এ সব কি সত্যি তোমার জন্য নয়? 
সত্যি কি আমি জন্তুর মত চিৎকার করি না তোমার জন্য
সত্যি কি এই মনখারাপগুলো অজুহাত? 
.

একদিন বিশ্বাস করো জানলাটা খুলবে 
তুমি দেখবে সেখানে আমার বদলে তুমি দাঁড়িয়ে 
আর জানলার বাইরে 
আমার মৃতদেহ তোমার অপেক্ষায় পাথর হয়ে গেছে। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...