Sunday, March 27, 2022

পায়ের ছাপ




পায়ের ছাপ 

..... ঋষি 

.

চলো, দুজনে পালাই 

নিজেদের উদযাপন করি কালকের ওই বাঁচার শহরে ,

জানি আমাদের সময়ের শেষে ধুলো,ধূসরিত এই শহর ডুবে যাবে আজকের  মিথ্যেতে। 

চলো আজকেই  পালাই আগুন তাপে না খেলা সমস্ত বসন্তগুলোতে  

আগামীর শহরে তখন না হয়  বিছিয়ে দেব তোমার কালো রঙের শাড়ি,

কিংবা অপেক্ষারত সেই শীতল স্পর্শে 

তুমি আজকেই না হয় আরেকবার বলো কাল বলে কিছু হয় না। 

.

আমি জানি তোমার ট্রান্সলেট করা ঈশ্বর বসে আছেন মন্দিরে  

আমি এও জানি গীতবিতানের পাতা থেকে ঠাকুর শব্দটা সকলকে মুগ্ধ করে বাঁচায়, 

তবুও কি জানো সিলিকন ভ্যালিতে  জন্মানো সমস্ত প্রজন্মের বাজারে 

তুমি শব্দটা বিক্রি হয়ে যাবে খুব সস্তায় ,

অথচ  তুমি জানো  না  রাধা উনি শুধু প্রেয়সী নন 

অপেক্ষারত একটা যুগ। 

.

তাকাও আমার দিকে,

এই দেখো তোমার চাওয়া পাওয়া সব ঘুমিয়ে আছে এই শহরের রাস্তায় ,

তোমার পায়ের পাতার কবিতা লিখবো বলে 

তোমাকে একটা প্রশ্ন করার ছিল 

তুমি হাঁটবে তো আমার পায়ের ছাপের প্রতিটা মৃত্যুতে  ?

বলবে না তো ক্যা হুয়া তেরা ওয়াদা 

ও কসম ও ইরাদা

কি হলো ?কেঁপে উঠছে কেন তোমার ঠোঁটদুটো  

কি হলো ?

সত্যি বলোতো উদযাপন মানে কি শুধুই দুটো শরীর মাত্র ? 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...