Tuesday, March 1, 2022

ঘর ছাড়া



ঘর ছাড়া
.. ঋষি 
জন্ম নিয়ে আমি অবাক হয়ে দেখলাম 
ঈশ্বর যেন  দাঁড়িয়ে আমার মুখোমুখি  মিটিমিটি হাসছেন 
কিন্তু কিছুই  বললেন না তিনি, 
আমি যখন  হামাগুড়ি  দিয়ে সন্তানের পাশে গিয়ে দাঁড়ালাম
সন্তানকে যেন বলতে শুনলাম কড়াইয়ে দুধ ফুটছে, 
কোনরকম লগবগে পায়ে উঠে দাঁড়িয়ে বন্ধুদের পাশে গিয়ে দাঁড়ালাম
বন্ধুরা বললো সিগারেট খাবি? 
মায়ের কাছে গেলাম, মা বললো খুব ক্লান্ত লাগছে তোকে, রাতে ঘুমোস না, 
প্রেমিকের কাছে গেলাম সে বললো চুল, দাঁড়িগূলো কাট এবার,,,,, 

আমি ছিটকে সরে এলাম সবার থেকে
অবাক হয়ে ভাবলাম আমি কি এতই অপদার্থ,
আমি কি এতই অমানুষ, 
আমি কি শহরের নর্দমার কীটের থেকেও ঘৃন্য 
আমি কি কোনোদিন আর মানুষের মতো দেখতে হবো না 
আমাকে কেউ  কি কখনো প্রশ্ন করবে না আমি বাঁচবো কি করে? 
.
সবাই শুধু আমার বাইরের ভাবনায় আছে
আমার শরীরের ভাবনায় আছে
আমার চারপাশে ঘুরতে চাইছে 
কিন্তু। ...কিন্তু 
কিন্তু ভিতরের ঘরটা খালি রয়ে গেলো চিরকাল 
কেউ বুঝলো না 
সকলেই ঘরের মালিক 
আর আমি ঘর ছাড়া। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...