Sunday, March 27, 2022

অভিমান

 অভিমান 

... ঋষি 


এতটা দূরে গেলি কি করে 

অবিক্রীত হৃদয়ের দরজায় শহর অধূষ্যিত প্রহসন 

কি চেয়েছিলিস 

সুধী  ভালোবাসা ,কিন্তু আমি ?

প্রশ্ন করেছিলি কখনো নিজেকে 

কতটা মিথ্যে বললে সত্যি মিথ্যে হয়। 

.

অবান্তর লোভী সময়ের দরবারে ভালোবাসা মুক সেই পশুটা 

দরজার বাইরে এসে ভাবছি 

এতটা দূরে চলে এলাম কখন ,

নিজেকে বোঝাতে ,নিজেকে ভাবাতে ,নিজের দুর্বলতায় 

শহরের সাদা কালো মেঘে কোথাও বাষ্প জমে নি 

কেন তবে সামনের পথটা এতটা অস্বচ্ছ। 

.

এতটা দূরে গেলি কি করে 

কিছু সময়ের অভিজ্ঞতা ,কিছু অপমান ,কিছু লাঞ্ছনা 

কিছু অসহ্য মৃত্যু 

বেশ মুহূর্তের ভালোবাসায় কেটে গেলো আমাদের সময়। 

তুই শুধু ভালোবাসা নিয়ে বাঁচ

আমার ঝুলিতে এখনো কিছু অবিক্রিত ভালোবাসা ,খুচরো কিছু মুড়ি মোয়া 

তুই আরো দূরে থাক ,ক্ষতি নেই 

তবে আমি জানি সেখানে কোনো পাপ নেই ,বিশ্বাসঘাতকতা নেই। 

আমি এগোচ্ছি 

আমি হাঁটছি 

তবে মনে রাখিস গন্তব্য আমার ছিল না কখনো।  

  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...