Tuesday, March 29, 2022

এটা কোনো প্রেমের কবিতা না

 


এটা কোনো প্রেমের কবিতা না 

... ঋষি 


আমি ভাবতেই পারি 

আমি শারুখ খান ,আমি কল্পনা চাওলা ,আমি শচীন টেন্ডুলকার 

কিন্তু সত্যি তা নয় ,

তুমি ভাবতেই পারো 

সোনার সংসার ,অনবদ্য প্রেমিক স্বামী ,সুসভ্য সন্তান

কিন্তু তাও কতটা সত্যি সেটা ভাবার বিষয়। 

.

সত্যি হলো মানুষের ভাবতে কোনো পয়সা খরচ হয় না 

অথচ পয়সা খরচ হলেই সমস্যা ,

আপনার যদি ভাবতে কিংবা স্বপ্ন দেখতে পয়সা খরচ হতো 

কিংবা বাতাস থেকে অক্সিজেন নিতে খরচ হতো 

দেখতেন আপনি পরিমিত ভাবতেন 

হাজারোবার বাতাস পোড়াবার আগে নিজেকে পোড়াতেন। 

.

সবাই ভাবছে বোধহয় এটা আমার ,তোমার কবিতা 

কিন্তু সত্যিটা কেউ জানে না 

আমার কিংবা তোমার এই দুটো শব্দ একটা ক্রিটিকাল অসুখ

আর আমাদের ভাবনাগুলো অসুখের ঘর ,

আর সেই ঘরেতে আমরা নাগরিক ,আমরা শহর ,আমরা জীবিত ও মৃত । 

আমরা ততক্ষন জীবিত  যতক্ষণ আমরা স্বপ্ন দেখি 

অমরা ততক্ষন মৃত যতক্ষণ আমরা খরচ না করি 

বিক্রি হবে ভেবেই আমাদের জীবনগুলো সাজানো রেস্টুরেন্টের মেনুতে 

অথচ অবিকৃত আমরা দীর্ঘকাল কর্পোরেশনের ডাস্টবিনে অপেক্ষারত।  

আমরা ভাবছি সকাল হবে কবে 

অথচ তোমরা ভাবছো এটা একটা প্রেমের কবিতা  

কিন্তু সত্যিটা হলো 

আমরা কেউ ভাবছি না  সময়  বদলাতে আমাদের নিজেকে বদলানো দরকার 

আর নিজেকে বদলাতে আমাদের সময়কে বদলানো। 

.

বিদ্র : এটা কোনো প্রেমের কবিতা না ,এই কবিতা সময়ের। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...