Tuesday, March 15, 2022

হয়তো



হয়তো  
.. ঋষি 
হয়তো কখনো চাঁদের গায়ে পা রাখব আমি 
হয়তো বা তখন আমার পা পড়বে না আর পৃথিবীর মাটিতে  
হয়তো তখন হাত বাড়িয়ে আকাশ থেকে নামিয়ে আনবো আমি দু একটা নক্ষত্র,
তখন মাথার ঝাঁকড়া চুলে ঢেকে দেবো এই মহাকাশ 
হয়তো আজ অবধি  তুমি কোনোদিন প্রশ্ন করো নি আমাকে   
হয়তো তখন আমাকে আবারও ভুল বুঝে প্রশ্ন করবে কিভাবে ভালোবাসি? 
.
ভালোবাসা একলা হলে বিদ্রোহ হয়ে যায়
ভালোবাসা একলা হলে ভুল বোঝাবুঝি
ভালোবাসা একলা হলে প্রশ্ন থাকে,উত্তর নয় 
ভালোবাসা একলা হলে অভিমান হয় 
ভালোবাসা একলা তাই এই গ্রহে দুর্ভিক্ষ 
ভালোবাসা একলা তাই চেনা এজলাসে অচেনা মানুষ। 
.
হয়তো তখন আমার সমস্ত স্নেহ গুঁড়ো গুঁড়ো করে ছিটিয়ে দেবো আমি মানুষের উদ্দেশ্যে
দুমদাম বড় বড় অক্ষরে সেদিন ঘোষণা করবো  বিদ্রোহ, 
ভুল বোঝাবুঝি
উত্তর সাজিয়ে মিথ্যা কল্পনা
অভিমান 
সব কেমন একলা হয়ে যাবে হয়তো সেদিন। 
হয়তো সেদিন সময়ের নিয়মে আমরা আজকের মতো একলা থাকবো 
হয়তো বা জড়িয়ে বাঁচবো সেদিন আমাদের ফোটোফ্রেমের মুহূর্তগুলো ,
হয়তো সেদিন আমাদের চামড়ায় ভাঁজ ,চোখের চশমার ফ্রেমে অতৃপ্তি 
হয়তো বা আমরা আবারও সেদিন জীবনে  ভুল করবো একটা 
তুমি তাকাবে আমার দিকে ,আমিও ফিরে তাকাবো 
কিন্তু বলতে চাইলেও 
কেউ কারোকে কিছুই বলতে পারবো না 
শুধু  দেখবো ছেলেটা হঠাৎ করে কেমন বড় হয়ে গেছে
সে হয়তো বলবে আমাকে  বাবা এইবার ওষুধটা খেয়ে নেও ,বাঁচতে হবে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...