Thursday, March 31, 2022

আকাশ

 আকাশ 

... ঋষি 


আমি দরিদ্র হতে পারি ,ভিখিরি নই 

আমি কবি হতে পারি ,ঈশ্বর নই 

ফিরে আসার আগে ,কিংবা পরে অনেকগুলো একলা দরজা 

আমি শব্দের পৃথিবীতে ঈশ্বরের সাথে একসাথে ডিনার করি 

রাত্রি হয় 

লাস্ট সাফারের তুলির টানে লিওনার্দো যখন সঙ্গমে ব্যস্ত 

তখন আমার কবিতায় আমি ঈশ্বর হয়ে উঠি। 

.

পবিত্র দেওয়াল খুলে 

যেখানে রাম,রহিম ,জেসাস মিলে মিশে জলসা করে 

সেই জলসায় আমি অনন্ত 

আমার কলমের নিবে ক্রমগত ভেসে ওঠে সময়ের বিরুদ্ধাচরণ 

আসলে  সময়ের সাথে গা ভাসাতে মন চায় না 

মানুষের মতো মানুষের মুখোশে আমার লজ্জা হয়। 

.

আমি দরিদ্র হতে পারি,ভিখিরি নই 

আমি কবি হতে পারি ,ঈশ্বর নই 

কলম্বাসের বাইরের পৃথিবীটা আমার খুব অগোছালো 

সেখানে নিয়মের শিকল ,বন্ধ দরজা আর পায়ের ফোস্কা 

সব কেমন কষ্টদায়ক 

আমার পৃথিবীতে আমি আকাশ ম্যানুফ্যাকচারিং হয় 

সেখানে এই পৃথিবীতে কাঁদতে থাকে সদ্য জন্মানো   সন্তান 

আর হাসতে থাকে মানুষের অবয়বে কিছু  শয়তান।  

আমার ঘৃণা হয়  ঈশ্বরের নাম নিয়ে যারা ঈশ্বর সেজে থাকে 

আমার হিংসা হয় সময়ের নাম নিয়ে যারা সময় তৈরী করে 

তবে গর্ব হয় তখন 

যখন কোনো ফুল ফোটে কিংবা যখন কোনো শিশু মা বলে ডাকে 

আমি সেই স্বপ্নে আকাশ লিখতে থাকি 

কোনো একদিন এই পৃথিবীটা মুড়ে দেব আকাশী মানুষের মুক্তিতে।   

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...