Sunday, March 13, 2022

পোশাক



পোশাক 
.. ঋষি 
জীবন বস্তুটা এত ছোট, আবার এত বড়
আমি জীবন শব্দটা প্রতিদিন জলে গুলে খাচ্ছি, খেয়েছি
বুঝেছি জল ঘোলা 
তবুও ফুরোয় না, 
এ যেন হারানো প্রেম শুধু বারংবার পোশাক বদল করে
জিততে চায় 
কিন্তু অদ্ভুত হলো কিছুতেই ফুরোয় না। 
.
আমার শিক্ষক আমাকে শিখিয়েছেন জীবনে জিততে শেখো 
আমি মেরুদণ্ড খাঁড়া রেখে বিপন্ন বিড়ালের মতো দাঁড়িয়েছি
জীবন টা ছড়িয়ে ছিটিয়ে রেখেছি 
কখনো হেসেছি, কখনও পায়খানার ফ্ল্যাশ টেনেছি
কিন্তু বুঝেছি জীবন ফুরোয় না শুধু জামা বদলায়।

.
আমার চেনাশুনা অনেকে আমার মত জীবনটাকে গুলে খেয়েছে
গা গুলিয়েছে 
তবু দিন শেষে বাড়ি ফিরে দেখেছে 
জীবনের আলনায় সাজানো শাড়িগুলো একইরকম 
একইরকম ভালোবাসাহীন ঠোঁটে ঠোঁট রাখা ফটোফ্রেম 
একইরকম দেওয়ালের হুকে জামা, বাথরুমে রাখা তোয়ালে, ব্রাশ, সাবান 
সব ঠিকঠাক 
শুধু জীবন বাবু কোথাও নেই 
রয়ে গেছে জীবনের পোশাক। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...