Thursday, May 13, 2021

আপোয়েনমেন্ট



                       ভূমিকা
.
ভালোবাসা নেই কোনোখানে
ম্যাথুস বলে সেই ক্রিশ্চান মেয়েটা পর্তুগীজ নাবিকের প্রেমে
ঘুম ভেঙে শুনি
চার্চের ভিতর আমার মতো কেউ প্লাস সংকেতে জুড়ে,
সমাজের দেওয়ালে তখন চাপা আক্রোশ
ভুমিকায়
প্রেম নাকি মানুষের শরীরেই উত্তেজক অনিবার্যতা।
.
জানোয়ার
.
নাম নিয়ে কাড়াকাড়ি, পোশাক নিয়ে মারামারি
আমি তোমায় জানোয়ারের মতো ভালোবাসতে চাই ,
এসব জানি বলে লাভ নেই
বরং সোমত্ত শর্মিলাকে বলি, আমি তার বৌদির প্রেমিক
আত্মসমর্পণ করতে এসেছি
আর বলতে এসেছি আগামীর পৃথিবীতে আমরা কুত্তার জন্ম দেব।
.
বিড়াল
.
একটা বিড়াল ঢুকেছে কবিতার ঘরে
ম্যাও,
উপরের দিকে তাকাও,থুথু নিজের গায়ে
মাথা ঠান্ডা, শরীর বোধ হয় নর্থপোলে বন্দগী রাখা।
তুমি কী খবর রাখো, শর্মিলা ?
তোমার বৌদি আমাকে বলেছে সে নাকি বনলতা সেন নয়
আর আমি শত জন্মে বাংলার মুখ হতে পারবো না।
.
আপোয়েনমেন্ট
.
শর্মিলা তোমাকে জানানো হয় নি
তোমার বৌদির প্রেমিক আমি, আগন্তুক সময়ের দর্শক,
ভাবছি ভালোবাসার সকল নথি জমা রাখবো তোমার কাছে
তোমাকে দিয়ে বলাবো এই সময়কে,
ঐভাবে তাকিয়ো না শর্মিলা
সময়ের আপোয়েনমেন্টে বরং লিখে রাখো ভিক্টরি।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...