Tuesday, May 11, 2021

বাজিগর




বাজিগর 
..ঋষি 
আজকাল সবাই আমাকে জিতিয়ে দিচ্ছে 
আজকাল সবাই আমাকে এগিয়ে দিচ্ছে মৃত্যুর দিকে, 
আমি জীবনের শেষ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছি জিতে যাওয়ার 
 আমি বিশ্বাস করি 
হারকে জিতনেবালেকো বাজিগর কেহতে হ্যা। 
.
তুই এগিয়ে যাবি 
আমি রাস্তার ধারে অপেক্ষায় তোর সুদিনের প্রার্থনায়, 
তুই ফেলে যাবি 
আমি মুহুর্তগুনে কুঁড়িয়ে রাখবো স্নেহে, 
তুই বলবি এইবার আমার ভয় করছে, আর না 
আমি তোর হাত ছেড়ে একাই এগিয়ে যাবো মৃত্যুর দিকে। 
.
বাঞ্চনীয় 
কারবারি হৃদয়ের কল্পনায় যে শহরে মানুষ শুধু খোলশ দেখে, 
আমি সেখানে কাঁকড়ার জীবন 
শুধু খুঁড়তে থাকি হৃদয়, 
আমার বিশ্বাসের কাছে আমি জিতে ফিরি রোজ 
কিন্তু প্রতিদিন চলন্তিকা তোর কাছে মরে যাই। 
এই সময় আমার নয় জানি 
এই বেঁচে থাকা আমার নয় জানি 
আমি কলমের নিবে হৃদয়ের রক্তে লিখতে থাকি প্রেম 
আমার বুকের ক্যাবিনেটে উনচল্লিশটা আলমারীর প্রতিটা 
আজ শুধু মৃত্যুপুরী 
খাঁখাঁ করে। 
তবুও আমি বিশ্বাস রাখি সময়ে
তবুও আমি বিশ্বাস করি তোমায় চলন্তিকা
কারণ আমি জানি 
হারকে জিতনে বালেকো বাজিগর কহতে হ্যা। 



No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...