Saturday, May 8, 2021

ভারতবর্ষের লোগো



ভারতবর্ষের লোগো
.. ঋষি 
শাসক আর দেশের মাঝে 
আমি দাঁড়িয়ে, 
ঠিক একটা ভাংগাচোরা ব্রীজ যেন কোনভাবে টিকে, 
আমার পিঠে অশোক স্তম্ভ 
আমার বুকে দাঁড়িয়ে জাতীয় পতাকা 
অথচ আমার পায়ের তলায় শ্মশান, অসংখ্য মৃতদেহ। 
.
প্লিজ ঘাবড়াবেন না
আমি জানি পদ্ম আমার জাতীয় ফুল 
আমি জানি ময়ুর আমার জাতীয় পাখি, 
কিন্তু আজ অবধি কোন বর্ষায় আমি পেখমতুলে নাচি নি 
বরং ভিজেছি আমার ফুটো সিলিংএর নিচে 
এক সংসারে। 
.
আমার বাড়িতে এক হাড় জিরজিরে বারোমাস চুলকানি বৌ 
পাঁচ বার মাধ্যমিকে ফেল করা এক অকালকুষ্মাণ্ড ছেলে,
এক মেয়ে ছিল বহুদিন হয়েছে পালিয়েছে শহরে গরুর পিঠে চড়ে 
সে বেঁচে আছে কিনা জানি না, 
জানি না আমরা কতটা বেঁচে আছি। 
প্লিজ ঘাবড়াবেন না
শেষ ইলেকসানের বোমাবাজিতে আমার ডান হাততা উড়ে গেলো
এখনো বেঁচে আছি বহাল কর্পোরেশনের হাসপাতালে
কেন্তু কেন? 
এটা শুধু জানি আমার বুকে ভারতবর্ষের লোগো। 
.
প্লিজ ঘাবড়াবেন না আপনারা
আপনাদের কাছে অনুরোধ, সমস্ত করর্পোরেশন, বিধায়ক 
এলাকার সকল মানুষের কাছে অনুরোধ 
আমি মরে গেলে, 
আমরা মরে গেলে প্লিজ আমাদের বুক থেকে জাতীয় পতাকা খুলে নেবেন 
এই ভাবে কুত্তার মতো মৃত্যু তো আর অশোকস্তম্ভের হতে পারে না।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...