Tuesday, May 25, 2021

উনচল্লিশ আর আমার শহর



উনচল্লিশ আর আমার শহর 
...ঋষি 

একটা ঈশ্বরের চিনহ আঁকা আছে তোমার বিছানা, বালিশে
পাশে সে আলমারী আর আয়না 
কে যেন প্রশ্ন করছে, কে বেশি সুন্দর 
উনচল্লিশ না সময়? 
আমি শুনছি তোমার বুকের বারুদে ঈশ্বরের প্রশ্নচিনহ
তুমি ছাড়া আমি ভাসছি আকাশ গঙ্গায়। 
.
চলন্তিকা জানো,
 তুমি শব্দটার ভেতর আমি ঘুমিয়ে আজ বহুযুগ
যে দিন ভিনদেশ থেকে এদেশে ঘোড়া আমদানী হলো 
যেদিন ফ্রয়েড সাহেব লিখলেন নারীদের হীনমন্যতার কথা
সেদিন বুঝেছি আমি 
তুমি আদিম  সভ্যতার নারী 
তোমার গর্ভে আমার জন্ম বারংবার। 
.
ভালোবাসি আমি 
আসলে ভালোবাসি শব্দ চোখ ভেজানো নাটকের ড্রপসিন 
আর সিনের ওপারে  আনসিন 
আর ঠিক হচ্ছে না, তোমার মুখের অভ্যেসে অক্সফোর্ড ডিক্সানারি লেখা।
সময় বলে সমাজ একটা ডিকসানারী 
আমি ভাবি  সমাজ একটা ঝাঁচকচকে তরবারী 
উল্টোদিকে আমি 
আমার হৃদয় উপড়ে বারংবার প্রশ্ন করা হোক 
কে বেশি সুন্দরী ?
উনচল্লিশ আর আমার, হ্যাঁ আমার শহর। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...