Monday, May 3, 2021

মানুষগুলো ভুল করে

মানুষগুলো ভুল করে 
... ঋষি 
.
আমি মানুষের ভিতর আজকাল শুধু থেমে যাওয়া দেখি 
আমি সময়ের ভিতর আজকাল একটা হসপিটাল দেখতে পাই 
আমি জীবন বলতে এখন শুধু গাছ বুঝি 
আর জানলা 
সে তো শুধু অপেক্ষা।
.
সমুদ্রের বালির উপর শৈশব তৈরী করে বালিঘর 
সময়ের স্পন্দনে যৌবন উপহার দেয় কিছু ভুল, 
ভুলের সুদ গোনে ভুল
আবারও ভুল। 
কখন যেন মানুষগুলো ভুল হয়ে যায়
ভুল হতে থাকে সময় 
বার্ধক্য ধিক্কার দেয় নিয়মের দুনিয়ায়। 
.
সবটাই জীবন চলন্তিকা
অনেক কিছু হতে পারে, যদি মানুষ গাছ হতে পারে, 
অনেক কিছু হতে পারে,যদি সময় নিরর্থক হতে পারে 
এক মুহুর্তে জীবন বদলায় যেমন 
তেমন মানুষ স্বার্থপর তাই গাছ কাটতে পারে।
মানুষ ইতিহাস বুকে নিয়ে চলে
তবু মানুষ ভুলতে চায় ইতিহাস, বারংবার ভুল করে
সিন্ধু থেকে মহেঞ্জোদারো সাক্ষী
সাক্ষী গ্রীক, রোমান, মুঘল অজস্র সভ্যতার পালাবাদল,
অজস্র ধর্ম, সংস্কৃতি, লোকগীতি, বাউল, প্রফেট, কবির কলম 
বলে চলে
মানুষের ভুল 
সময়ের ভুল 
আসলে মানুষ তো ঈশ্বর নয় তাই বারংবার ভুল করে
তারপর বেলাশেষে মানুষ গৃহপালিত দৈনন্দিন 
ঈশ্বরের  সন্তান। 




No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...