Monday, May 17, 2021

সুবিনয়



সুবিনয় 
...ঋষি 
হঠাৎ হঠাৎ তুমি অহংকারী হয়ে ওঠো 
বুঝেও বুঝে ফেলো এতকিছু, যা কিছু সুবিনয়, 
হঠাৎ আমি পথ চলতি ভিড়ে নিজের ছেঁড়া পকেটে খুঁজে পাই 
অকারণ 
নিজেকে কেমন অপ্রস্থুত লাগে 
মনে হয় আমার শুধুই কবিতায় আমিই দাঁড়িয়ে আছি সারাক্ষন। 
.
সময় সময় তুমি অভিমানী হয়ে ওঠো
আমি দেখি সময়ের দক্ষিনে মেঘ, আমি হাসির একমাত্র কারণ, 
সবাই হাততালি দেয়, সময় কামড়াতে আসে
এতবড়ো শহরে আমার সারাক্ষন তোমার শাড়ীর আঁচলে আকাশ 
কিন্তু বন্দী 
বন্দী সময় থুথু দেয় গায়ে। 
.
হঠাৎ হঠাৎ তুমি ধারালো ছুরি 
চিরে ফেলো বুকের মাঝখান দিয়ে গোটা একটা শহর, 
সারা শহর জুড়ে তখন চিৎকার 
আমাদের দাবী মানতে হবে, বলতে হবে ইতিহাস মিথ্যা 
বলতে হবে ভালোবাসা কোন কারণ নয় 
শুধুই উত্তর। 
তুমি সব বোঝ প্রতিবার, তুমি সব জানো প্রতিবার 
তবু তুমি পিছোতে থাকো প্রতিদিন সময়ের প্রেমে 
আর আমি এগিয়ে যায় তোমার দিকে 
আরো দু এক পা 
কারণ আমি বুঝি তুমি সবসময় আমারি ছিলে,
আর তোমার সুবিনয় আসল একটা মিছরির ছুরি।

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...