Thursday, May 13, 2021

বোধ

বোধ 
..ঋষি 
একটা বিশাল মাঠের  মতো একটা জীবন চেয়েছিলাম
 উজ্জ্বল। সতেজ। 
জীবন ছুটে বেড়াতো একটা  মাঠে। 
সারা মাঠ জুড়ে সকালের শিশির,সন্ধ্যের পর মৃদুমন্দ হাওয়া 
কিন্তু দুপুর
কিন্তু খাঁ খাঁ করা দুপুরের রৌদ্র, মাথা পুড়ে যায়
জীবনে সবুজ ছাড়াও শুষ্কতাও থাকে। 
.
সারাটাদিন কাজের ফাঁকে রাখি তোমাকে
দিনান্তে জিজ্ঞেস করি, এবার অবসর?
তুমি হাসো 
আমার মাথার চুলে বিলি কেটে বলো, তুই তো অবসর আমার।
আমি চুপ করে যাই, কারণ বুঝি 
অবসর ছাড়া বাকি সময়ে তুমি সব্জী কাটো। 
.
দুম করে একদিন  মরে যেতে পারি ভেবে
তোমাকে একটা চুমু খেতে চাই
তোমার চুলে হাত ডুবিয়ে বসে থাকতে চাই না মরা অবধি। 
তুমি সেদিন আমার গন্ধটা তোমার চারপাশে পেয়ে আৎকে উঠলে
জানি আমার কামড়ে তোমার বুকে জ্বলছিল
তাও তুমি শান্ত ছিলে
ভাবছিলে তোমার ছাদে নতুন কুঁড়িতে চন্দ্রমল্লিকার কথা, 
আমার একটা প্রশ্ন ছিল 
অন্তর বুকে থাকে? নাকি ইচ্ছেয়?
 তোমাকে পেয়েও খালি মনে হয়, অন্তর মানে হৃদয় ছাড়াও দূরত্ব হতে পারে।

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...