Saturday, May 8, 2021

আসবে তো সেদিন



আসবে তো সেদিন 
.. ঋষি 
সত্যি হোলো  এটা
মানুষের শোক আর জন্মের তারিখ জন্মের পর মনে থাকে না, 
চলন্তিকা তোকে জড়িয়ে চুমু খাওয়া হয় নি বহুদিন 
আজকাল কেন জানি ভালোবাসাকে নাবিক মনে হয় 
তুই সমুদ্র 
আমি ছোট পাল তোলা জাহাজ 
আর নাবিক শুধু বালিঘড়ির দিকে তাকিয়ে। 
.
এমন হয় 
সামনে দিয়ে এই শহরে মৃত্যুমিছিল 
হাজারো জেল যেন সারা শহরকে আসামী করেছে, 
আজকাল চলন্তিকা আমার বড্ড বেশি ভালোবাসা পায় 
আর বেশি ভালোবাসা পোশাকী পোশাকে হয় না
পাতার পোশাকে হয়। 
.
এখন  আমার শহরজুড়ে ছোঁয়াছে রোগ  ঘুরে বেড়াচ্ছেন
তাই মৃত্যুমিছিল, 
আমি তাকিয়ে আছি মিছিলের দিকে 
না কল্পনাতেও তোকে ছাড়া কোন মিছিলে হাঁটি নি। 
আজকাল ওষুধের দোকানে লম্বা লাইন 
হাসপাতালের বেডে সব মারাত্নক ভয় শুয়ে 
এখন হাসপাতালে মানুষের সাতটা ফুটোয় লোহার রড 
আর গলায় ভিক্ষার পাত্র,
চলন্তিকা আজকাল ভীষন আমার ভয় করছে 
আবার কবে পাতার পোশাকে তোকে জড়িয়ে চুমু খাবো আমি
আবার কবে... আসবে তো সেদিন।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...