Tuesday, May 25, 2021

তুমি আর একুশ শতক



তুমি আর একুশ শতক 
..ঋষি 
তোমাকে ভালোবাসি মানে রক্ত, মাংস, জমি নয়
তোমাকে ভালোবাসি মানে জীবন মরুভূমি নয় 
সবটুকু চাই,
আমি চাই আমার সন্তান হোক নারী 
আমি চাই একুশ শতকের বুকে লেখা থাকুক নথি 
নারী সম্পত্তি নয় 
হোক অধিকারের নাম। 
.
তোমাকে কাছে চাই মানে আমার বুকে জন্ম নয় 
তোমাকে ছুঁয়ে থাকা মানে তোমার বুকের পিরামিড নয়
সবটুকু চাই, 
আমি চাই আমার পথের নাম হোক নারী 
আমি চাই একুশ শতকের বুকে ভালোবাসা হোক আকাশের বাড়ি
আমি হই ঘর 
শুধু তোমার জন্য আমার বাঁচার স্বয়ংবর। 
.
তোমার সবটুকু চাই মানে বর্তমান, অতীত আর ভবিষ্যৎ 
তোমার সাথে থাকা মানে এ জীবন যেন বাউলের ঘর
আমি একলা প্রেমিক 
কবি এবং নাগরিক।
আমি চাই তোমার কথা লেখা হোক একুশ শতকের জরায়ুতে নয় 
শুধু মায়ের মুখে, 
আমি চাই হৃদয়ে রোজ বৃষ্টি হোক 
ভেঙে পড়ুক মানুষের ভাবনায় তুমি সুন্দরী, তোমাকে চাই,
না, না, না
আমি চাই তুমি আরো গভীর হও
আমি চাই তুমি হও অহংকারী শুধু আমার প্রেমে,
শক্তি, সুনীল, কিটস নয় 
তোমার কবিতা লিখুক লোকে
আমি লিখি চলন্তিকা তুমি ভালো থাকো 
একুশ শতকের পাথুরে বুকে 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...