Wednesday, May 26, 2021

কিডন্যাপিং



কিডন্যাপিং
.. ঋষি 
আজকাল আমি ঘুমোতে বড় ভয় পাই 
কারণ আমি ঘুমিয়ে পড়লে যদি কেউ চুরি করে আমার মুখ 
কিংবা মুখোশ,
তোমার কাছে শোনা ম্যাকাও একটা পাখি 
কথা বলতে পারে 
অথচ মন বড় অদ্ভুত, সে যে ঘুমিয়ে গেলেও কথা বলে। 
.
আমার ঘুমের ভিতর হিমালয় তলায় স্বপ্ন
গোদাবরী সমান জল 
তুমি বলেছিলে টেমস একটা ভিন মহাদেশের অন্য নদী 
কিন্তু আমার ভয় 
ঘুমের ভিতর স্বপ্ন চুরি হয় 
তোমার দেশের বাড়ির হেঁসেল, তার সামনে বসা সময়
জানি আমি নই, জানি আমি নই। 
.
সংবিধান বদলে দেবো ঘুমের ও প্রেমের 
সমস্ত দেশ, বিজ্ঞান ভেঙে নোলক দেওয়া সেই গাঁয়ের মেয়ে, 
ঘুম একটা মেয়ের নাম 
নতুন আবিষ্কারে আমি ঘুমের মানে বদলে দেবো। 
মৃত্যুর আগে ও পরে
সত্যি চোখ বন্ধ হবার আগে 
আমার তাপমাত্রা, আমার ব্যার্থতা, আমার অবসাদ 
প্রবেশ নিষেধ দরজা খুলে দাঁড়িয়ে
তোমার শহরে লকডাউন 
আমার মুখে মাস্ক, স্যানেটাইজ শরীর, কোন সংক্রমন নয় 
না কোন দুঃখ নয় 
ঘুমের ভিতর কিডন্যাপিং, আমার পরিচয়। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...