Wednesday, May 12, 2021

আর্যপুরুষকে আবিষ্কার

আর্যপুরুষকে আবিষ্কার 
..ঋষি 
আমি রৌদ্র খুঁজি নি শুধু 
নিজের বুকের পাষানে লুকিয়ে রেখেছি লজ্জা
আর্যপুরুষ আমি 
যার পরিকল্পনা ছুঁয়ে আগামীর পৃথিবীতে একটা
রৌদ্র ঝকঝকে দিন। 
তুমি ভালো করে জানো চলন্তিকা পেন্ডুলামে আমি বন্দী
তুমি ভালো করে জানো চলন্তিকা আকাশের বৃষ্টির নোনতা স্বাদ, 
আমার কল্পনায় তুমি মিশরীয় সভ্যতার নারী 
তোমার বুকের পিরামিডে রাখা
আমার সময়ের ছাপ। 
আমি, তুমি কোন কবিতা নয়, শুধুই ভালোবাসা
কবি তো শুধু সময়ের, 
আমার বুকের মলাটে কয়েক মেট্রিকটন সভ্যতার শীতলতা
সব মৃতদেহ 
কবি লিখছেন আর্যপুরুষ তোমার শান্তি কোথায়। 
প্রতিটা আঠাশদিনে তুমি নতুন করে আবিষ্কার করবে আমায় 
আমার মৃত্যুদিন আর তোমার শুভেচ্ছার বৃষ্টি আমার বুকে
বেঁচে ফেরা এক কলসী অঙ্গুরোদগম 
নতুন গাছ 
ভালোবাসা ফুরিয়ে গেলে, গাছ মরে যায় বুঝি? 
মিশরীয় বালুতটে আজ তোমার একলা পায়ের ছাপ 
আমার বুকে সভ্যতা লুকিয়ে নীলনদ হয়ে।
আমি আর্য হতে পারি 
তোমার রক্তে মিশে যেতে পারে মরুভুমির শুষ্কতা 
তবুও আমি সভ্যতার নাগরিক, আলোর মাসিহা।


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...