Sunday, May 2, 2021

আকুতি



আকুতি
... ঋষি 
.
একটা যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে আছি 
একটা সময় যেখানে শুয়ে থাকা অজস্র  মৃতদেহ মানুষের ভিতর,
ভয় পাচ্ছি ঠিক 
অথচ বারংবার নিজেকে বলা 
বেঁচে আছি 
এই তো বেঁচে আমার আত্মীয় পরিজন আর তুই। 
.
ক্রমান্বয়ে প্রিয় মুখ, প্রিয় শব্দকোষে, 
নিজের রক্তকোষে, তুই, 
হাসতে হাসতে গিয়ে দাঁড়ানো সাজানো সময়ের আয়নায় 
বারংবার নিজেকে বোঝানো " এই তো ভালো আছি "
তবু চিনতে পারি না নিজেকে 
তোকে ছাড়া, তোর মুহুর্তে ছেড়ে আসা নিজেকে 
না চিনতে পারি না সময়। 
.
মাথার ভিতর ক্রমশ ফাইটার জেটের শব্দ 
সময়ের ভিতর ক্রমশ মৃত শরীরগুলোর কনভয়
বেঁচে থাকার ভিতর অদ্ভুত আকুতি, বারুদের গন্ধে ভাসা আমার শহর
একের পর এক গুলির শব্দ 
ক্রমশ ঝাঁঝরা আমি মৃত্যুর সাথে লড়ছি। 
একের পর এক অসহায় মানুষগুলো নিঃশ্বাস খুঁজছে 
খুঁজছে অক্সিজেন অসহায় সময়ের দাপটে আমার রাষ্ট্র 
আমিও হাঁপাচ্ছি তোমার মুখোমুখি চলন্তিকা, 
মুক্তি চাই
মুক্তি খুঁজছে রাষ্ট্র ,মুক্তি খুঁজছে সময়,  মুক্তি খুঁজছি আমি আর আমরা।
.
আবার একটা দিন 
যেদিন মুখোমুখি সময়
রোগমুক্ত একটা রাষ্ট্র শুধু নয় , আমার বাংলা,
না যুদ্ধ ক্ষেত্র নয়, নয় কোন ব্যালটের হিসেব 
না না কোন হারজিত নয়, নয় কোন ধর্মের নামে কারচুপি। 
শুধু আমরা 
ফিরে আসতে চাই আবার একটা রোগমুক্ত দুনিয়ায় 
যেখানো ব্যাস্ত শহর, ব্যাস্ত মানুষ, হাজারো ব্যাস্ততার ফাঁকে 
সকলে মুক্ত এই পৃথিবীতে শুধু জীবনের অহমায়। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...