Thursday, May 13, 2021

কুত্তার মতো ভালোবাসতে চাই



কুত্তার মতো ভালোবাসতে চাই 
.. ঋষি 
ভালোবাসতে গেলেই আমার তোমাকে দরকার পরে
ঘুমোতে গেলে আমার তোমাকে দরকার পরে 
দরকার শব্দটা একটা কারণ, একটা মেঘ, 
হঠাৎ আনছান করা দুপুরে শেষ চিঠিতে অসময়ের আকাশ 
অন্ধকার ফর্সা মুখে অভিমানের ভাঁজ
তারপর তুমুল বৃষ্টি। 
.
অনেক কাঠ-খড়-কলেজ-লাইব্রেরি পুড়িয়ে আজ শেষের লক্ষে
বাড়ি পৌঁছোলাম। 
বাড়ি মানে কী? 
যেখানে মাথার উপর চাল , যেখানে বৃষ্টিতে ভিজতে লাগে না,
 বিষ-পিঁপড়ের কামড় খেয়ে, মুখের দাবানলে জঙ্গল পুড়ে যায় 
আমি চিনি হতে চাই 
আমি মিষ্টি হতে চাই। 
.
বাকশো-পেটরা মাথায়-বগলে নিয়ে গড়াতে গড়াতে নারী-পুরুষ-শিশুরা এগিয়ে চলেছে
তাদের সকলের হাতে  অসময়ের নিশানা, 
 যেন উদ্বাস্তুরা  শরণার্থী শিবিরের দিকে ছুটছে।
বড় রাস্তা থেকে হাঁটতে হাঁটতে দেখি তুমি দাঁড়িয়ে আছো বারান্দায়
তোমার উদাসী চোখের কবিতায় ইতি লাবণ্য,
শেষ বিকেলের অদ্ভুত আলোয় তোমার মুখটা আগুনের মতো ঝলমল করছে।
.
ভালোবাসতে গেলে আমার তোমায় দরকার পরে
আমিই তোমাকে কুত্তার মতো ভালোবাসতে চাই,
উদোম ড্রেনের জলে দুপুর গড়িয়ে যায়
ফুটন্ত চায়ের কাপে  শুনি চামচের হাসি,দুধের ওপর সর
সাঁওতালপল্লিতে আগুন লাগে,
তার ছাই দিয়ে দাঁত মেজে উঠে দাঁড়াই আমি 
ঘুমের আগে আর ঘুমের পরে প্রতিমুহূর্তে আজকাল তোমাকে দরকার পরে
তোমাকে সবটুকু চেটেপুটে কুত্তার মতো ভালোবাসতে চাই। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...