Wednesday, May 26, 2021

পাগলী একটা



পাগলী একটা
..ঋষি 
একটা মেয়ে দুপুরের সাথে জেগে আছে
তার বুকের কাছে লেগে মল্লিকা সেনগুপ্ত,সুনীল কিংবা নজরুল 
ভ্যান গগের কোন ছবির ভিতর সে একলা তাকিয়ে
দূরে খুব দূরে
নক্ষত্রের খোঁজ, পাগলী একটা। 
.
আমি ইচ্ছে হলেই দেখতে পাই 
আমি ইচ্ছে হলেই শুনতে পাই 
খুব দুরের থেকে যেন একটা ট্রেন স্টেশনে এসে থামলো 
বাঁচা নির্ভর 
এলোমেলো ঝড়ো হাওয়া, পাগলী একটা। 
.
আমি ইচ্ছে হলে সেই মেয়েটাকে ছুঁতে পাই 
যার চোখে প্রতিবাদ আর যার ঠোঁট ছুঁয়ে অভিমান 
যার আঁচলে আঁকা হাজারো নিষিদ্ধ  প্রজাপতি 
ছায়া ছায়া রঙ,
সেই মেয়েটাকে আমি চিনি
যার বুকের গভীরে নিলজ্জ সমাজ আর নীল রঙের আকাশ
পাশাপাশি হাত ধরে হাঁটে
এক অদ্ভুত চেনা পথ, পাগলী একটা।
নেশা হয় 
আকাশের কাছে নিরাপত্তা চেয়ে, জনপদ পেড়িয়ে
অক্ষর বিন্যাস
বুনোফুল, ঝাউপাতা, মেহগনি গাছ, আমার কবিতার মেয়ে
পাগলী একটা।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...