Thursday, June 1, 2023

জতুগৃহ

 


আসলে সত্যি হলো আমি হারিয়ে কিংবা হেরে যেতে পারি না 

আসলে সত্যি হলো আমি কখনোই সম্পূর্ণ হতে পারি না 

কারণ চলন্তিকা সম্পূর্ণ নয় ,

একবার জতুগৃহের আগুনে ধর্ম নামক এক শব্দ পাথর ভেঙেছিল 

কেউ বলেছিল বুকের ভিতর পাথর থাকা ভালো 

অথচ আমি বিশ্বাস করি 

পাথরের ধর্ম চিরকাল অভিশপ্ত। 

.

একটা আবিষ্কারের খোঁজে নক্ষত্ররা পথ হারিয়েছিল বহুদিন 

চলন্তিকা বলেছিল 

যদি নক্ষত্রের অনুতাপে অন্ধকার ঘর আমার সম্বল হয় 

আমি তবে অহল্যা হবো ,

আমি অভিশপ্ত সেই নক্ষত্রের খোঁজে ঘর বেঁধেছি 

সম্বলে রেখেছি চলন্তিকাকে। 

আসলে সত্যি হলো সময়ের বুকে এক নীলকণ্ঠ আজ নির্বাসিত 

আসলে সত্যি হলো আমরা সময়কে বড় অবহেলা করি 

না হলে এই শহর আজ হতো নক্ষত্র ঘর 

আর নিখোঁজ চলন্তিকা হতো সুখী। 

..

জতুগৃহ 

... ঋষি 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...