Saturday, June 24, 2023

ফিরে যাওয়ার গান

 ফিরে যাওয়ার গান 

... ঋষি 

.

আমাকে ফিরে আসার কথা বোলো না 

কারণ আমার ভাঙনের গান শুনতে শুনতে আমৃত্যু বিশ্বাস 

ফিরতে সকলকে হয়। 

আমাকে সাথে নেওয়ার কথা বোলো না 

আমি সাথে কি নেবো ?

এই নাগরিক জীবন ,অভিশপ্ত প্রেম ,রমণীর তীক্ষ্ন নখ 

ইটের গুদাম থেকে খুঁজে পাওয়া নিখোঁজ কঙ্কাল 

জালিয়াতি ,না এই নপুংসক রাজনীতি। 

.

সেলফি বন্দি  রবীন্দ্রনাথ 

কিংবা বিদ্যাসাগরের ভেঙে যাওয়া লজ্জার মাথা ,

আমার বাংলা 

কতিপয় মুখস্থ করা সামাজিক জীবন ,সম্পর্ক ,অধিকার 

হিজড়া কিছু কবি ,পা চাটা বুদ্ধিজীবী 

বড় রাজনৈতিক গোল টেবিল মিটিং যেখানে গিলোটিনে মানুষ 

কি নেবো আমি ?

জানি জন্মের ঋণ শোধ করা জরুরী 

তাই ধ্বংস্তূপের শহরে নিজের মৃতদেহ কাঁধে নিয়ে আমি মুসাফির। 

জানি ফিরতি পথে 

আর ভালোবাসার গান আমার শোনা হবে না 

হবে না ধোপদুরস্ত মুখোশের শহরে বেঁচে থাকা ,

আমাকে ফিরতে হবে ঘাম ,রক্ত আর নিজের অস্থি সম্বলে 

কষ্টের কিছু ইতিহাস আর ব্যর্থ এক নাগরিক ভূমিকায়। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...