Saturday, June 17, 2023

কবি ও কবিতা



কবি ও কবিতা 

... ঋষি 

.

কবি চর্চা ,কবিত্বের পাঠ 

প্রিয় ইতিহাস জানে কবিতার জন্য কবি 

কবির নামের জন্য কবিতা নয় ,

প্রিয় শব্দরা জানে ইতিহাসের কবিত্বে শুধু বোধ দরকার

দরকার অনুভূতির সময়ের।  

আমার বাউল হৃদয় 

আমার হৃদয়ের সিলেবাসে একেরপর এক পাগলামী ,

একের পর দক্ষিণ হাওয়া 

তাই আমার কবিতারা অশিক্ষিত বাউল লালন সাঁই। 

.

আমি ষোলো দশক ,সত্তরের দশক ,নব্বইয়ের দশক বুঝি না 

বুঝি কবিতার গায়ে লেগে থাকা সময়ের যন্ত্রনাদের ,

আমি রবীন্দ্রনাথ ,জয়গোস্বামী ,নবারুণ ,সুনীলকে নামে চিনি না 

চিনি তাদের যন্ত্রণার শব্দদের ,

আমি শক্তির শব্দের ফাঁকে নিজিকে মিশিয়ে 

বারংবার আওড়াই

"বুকের ভেতরে কিছু পাথর থাকা ভাল–ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায় "।

.

আমার মনে হয় 

অনবরত সময়ের রক্তক্ষরণে গল্পে 

অনবরত এই শহরে মানুষের চিৎকারের ফাঁকে ,

প্রতিবাদ যেখানে বাচ্চাদের ন্যাপকিনের থেকেও সস্তা 

সেখানে কবিতা মানুষের বুকে আলোর জলছবি আঁকে ,

মানুষকে সত্যি বলতে শেখায় 

আর বাধ্য করে তসলিমাকে দেশ ছাড়তে। 

আমি সেই অশিক্ষিত, গেঁয়ো কবিতার দেশে নাগরিক হয়েই সুখী 

আমি আকাশের গায়ে কবিতা লিখেই সুখী ,

তাই  আমার কবিতার কোনো শৃঙ্খল ,কোনো লজ্জা ,কোনো অপমান নেই 

আছে আগুন 

আর আমি সেই আগুনে নিজেকে পুড়িয়ে সুখী 

সুখী কবিতার রক্তে চান করে বারংবার সময়কে জন্ম দিয়ে

সেকারণে আমার কবিতার নামের কোনো পদবি নেই । 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...