Sunday, June 25, 2023

এইবার ফিরতে হবে

 এইবার ফিরতে হবে 

... ঋষি 


আমি তো প্রায় হাঁটি 

হাঁটি মেঠোপথ ,রাজপথ ,লাল সুরকির পথ 

কংক্রিট শহরের ফুটপাথে ,

গন্তব্য হতেই পারে বাস স্ট্যান্ড ,মুদির দোকান ,ট্যাক্সির খোঁজ ,

কিন্তু কেন হাঁটছি তার থেকেও গুরুতর 

কার সাথে হাঁটছি ,মনে মনে কাকে নিয়ে হাঁটছি। 

.

তোমাকে আজ ভিক্তোরিয়া দেখাবো 

কিংবা তোমাকে নিয়ে আজ গঙ্গার ধারে নদীতে পা ঝুলিয়ে বসবো ,

জানো তো রাতের  নিমতলা আমার প্রিয় জায়গা 

প্রিয় কারণ ওখানকার গরম চায়ের সাথে আমি ইতিহাস জানতে পারি ,

তুমি আমাকে প্রশ্ন করতেই পারো 

গড়িয়াহাটের বজ্জাত ভিড়ে ধাক্কা খেতে খেতে 

আচ্ছা এটাই কি তোমার শহর ,

আমি ঢোঁক গিলছি বলছি 

     এই শহরে বিদ্যাসাগর ব্রিজ কিংবা বোটানিকাল গার্ডেন আছে।  

.

Believe me, I will not live without you

I will never let go of your hand

I love you very much.

চমকে উঠি ,দেখি এক যুবক ,যুবতী হেঁটে যাচ্ছে এই শহরে পথে 

মেয়েটার অতিরিক্ত শর্ট ড্রেস, ছেঁড়া জিন্সে আলোকিত থাই 

সত্যিই অদ্ভুত তুমি মুখের দিকে তাকিয়ে প্রশ্ন করতে চাইলে 

 এই শহরে আজও ভালোবাসা আছে ?

দুচ্ছাই, আমার হাঁটাটাই মাটি করে দিয়ে গেলো

আমি ঠোঁট থেকে বিরক্তি মুছতে চাইলাম 

মুছতে চাইলাম তোমার মুখটা 

দেখি তুমি  আশেপাশে নেই

হয়তো এখন গঙ্গার ধরে পা ডুবিয়ে বসে তুমি আমাকে ছাড়া  

আমিও মুচকি হাসলাম 

এইবার ফিরতে হবে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...