Tuesday, June 13, 2023

তফাৎ

 তফাৎ 

... ঋষি 

.

ভালো থাকাগুলো একটা অধিকারের মতো রং মাখে 

ভিজে যায় অযথা বৃষ্টির জলে ,

একবার কোলে নিবি আমায় ?

এইবার  তোর বুকে মাথা রেখে নিশ্চিন্তে যেতে চাই ,

তুই বলিস ধুর হতভাগা 

ঘুম আর ঘামের তফাৎটা তুই আজও বুঝিস না। 

.

রোজকার একটা প্রলোভন বাড়তে বাড়তে ঘুড়ি হয়ে যায় 

রোজ নিয়ম করে তোর ঠাকুরঘরে ,তোর রান্নাঘরে ,তোর স্নানের ঘরে 

উঁকি মারে ,

কানের কাছে বলে একটাই জীবন ,

তুই বলিস 

এই জীবনে আর চাওয়ার কিছু নেই 

শধু গুটিয়ে চামড়ায় সুতো বুনতে চাই

আর ঘুড়িটা ভোকাট্টা । 

.

তবু পিছলে যাই প্রতিবারে 

তোকে বলি ,তোকে ছাড়া বাঁচা যায় না 

বলি রবীন্দ্রনাথ শুধু কি এক পুরুষের গল্প ,

প্রতিটা মাটির ঝড় আমাকে আরো কাছে ঠেলে দেয় তোর।  

একটা পুরোনো বাড়ির গায়ে ময়লা জমে 

একটা প্রাচীন স্তূপাকৃত সভ্যতা আর্কিলোজিকাল ধুলো ঝেড়ে উঠে দাঁড়ায়  ,

দেখি দাঁড়িয়ে আছিস তুই 

প্রাচীন এক মূর্তি ,

আমি আমার ঘুম ঢেলে দি তোকে 

আমার ঘাম  দিয়ে চান করিয়ে তোকে পরিষ্কার করি 

তারপর  হঠাৎ তুই হাসিস ,তারপর কাঁদিস 

আমাকে বলিস 

পারবি না ,আর আমাকে বোকা বানাতে পারবি না। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...