Sunday, June 25, 2023

আনলক

 আনলক


খাদ্য - খাদক 


তুমি রাতে  ঘুমিয়ে পড় তারপর,আমি অমনোযোগী

আমি একলা স্যালাডে  স্মৃতি চিবিয়ে খাই 

বিলাস  লিকার, বাঁশির শব্দ ,মোহময় কৃষ্ণভ্রমর চোখ 

কানের হেডফোনে রবিঠাকুর দিনান্তে ,

কখন যেন আমি ভাবনাতে পাখি হয়ে যাই  

তোমার ছড়ানো আঁচলে খুঁটে খায় 

ভাবি অদ্ভুত এই রাত যদি না শেষ হয়। 

 

দ্বিতীয় আমি 


হঠাৎ একটা বিচলিত মৈথুন শরীর ভিজেয়ে যায় 

কবি কেঁপে যাও কেন?

আগুন ছুঁয়ে নতুন ভোরের খোঁজ 

যেন এক জীবনের এপাশে আমি ,ওপাশে রাত্রি 

কি ভাবো কবি ?

শৈশব থেকে চেনা নারী কি করে মা হয় 

কি করে অবহেলিত হয় 

কি করে হয়ে ওঠে গোপন অনুগামী অন্ধকারের সঙ্গী। 


হামরাহী


সহসা যে পুরুষ

নারীর চোখে দেখতে চেয়েছে নারীকে

অমনি সহাস্যে খুলে ফেলে সময়ের সমস্ত নগ্নতা। 

এখন প্রশ্ন হলো নগ্নতা কি নগ্ন ?

নাকি ভাবনায় মানুষ  ,

বেআব্রু স্নানঘর থেকে বেডরুমে, ড্রয়িঙে ডিভান

পিকাসোর আঁকা চিৎকার। 

অকারণে বৃষ্টি নামে রাতভর এক নির্মমতা 

কি যেন একটা এই শহরের রাস্তায় ফেরি নিয়ে ঘোরে। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...