Friday, June 23, 2023

স্পর্ধা

 স্পর্ধা 

... ঋষি 


জানি শব্দগুলো আমার না 

জানি শুধু ভাবনার দেওয়ালে ইট গেঁথে নক্ষত্র খচিত আকাশ 

তোমার কাছাকাছি থাকার স্পর্ধা আমার 

কুড়িয়ে আনছে সমুদ্র থেকে মুক্ত,

আমি আকাশের গল্পে খুব সাধারণ এক শহরের নাগরিক 

যার ফ্যাকাশে চাঁদ ,অস্থির জ্যোৎস্ন্যা 

নির্ভুল দলা দলা থুথু খুঁজছে পৃথিবী।  

 

দিনগুলো ঠিক দেশলাইবক্সের মাঝে 

ভিজে নিভন্ত আগুন 

তবু স্পর্ধা আমার 

একশোবার বাঁচা আর একশো আটবার বাঁচার তুমি 

নিতান্ত দারিদ্রতায় অবসন্ন উচ্ছিস্ট জীবন। 

তবু এই কুড়ির দশকে রাস্তায় দেখা যুবতীদের কেন যেন আমার ছবি মনে হয় 

কারন আমার কাছে গাছপালা ছাড়া এই কংক্রিটের শহরে 

সবটাই সাজানো ,আনন্দ স্পর্শ করে  না 

শুধু বৃদ্ধ আমি হেঁটে যাই তোমার পাশে প্রতিদিন 

কিন্তু জানি না কেন। 


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...