Saturday, June 24, 2023

রাষ্ট্র একটা ষড়যন্ত্রের নাম

 রাষ্ট্র একটা ষড়যন্ত্রের নাম 

... ঋষি 

.

মানুষ হয়ে আমি কুকুরের সাথে নিজের মিল পাই 

আমি কখনো মানুষ হতে পারি না 

মানুষ হলে আমার আঙুলের মাঝে সবুজ থাকতো 

আমার ভাবনায় আকাশ থাকতো 

মৃত্যু থাকতো না 

থাকতো না মাথা নিচু করে বাঁচা। 

.

মানুষ হলে আমি কুকুরের মতো পা তুলে আর কি 

না একদম না ,

শুধু দাঁড়াতো না ,শুধু শুনতো না 

মানুষের মতো বাঁচতো ,

কোনো নেতার ভাষণের মঞ্চের সামনে দাঁড়িয়ে চিৎকার করে বলতো 

হারামজাদা ভাত দে 

ভয়  পেতো না। 

.

মানুষ হয়ে আমি কুকুরের সাথে নিজের মিল পাই 

ভাত ,বিছানা ,আর সময়ের জন্য মানুষের দরজায় দাঁড়াই 

সময়ের অপেক্ষা করি ,

রাস্তার কুকুরের মতো আমার কোনো বাড়ি নেই 

একটা আস্তানা আছে ,

সেই আস্তানায় পা মুড়ে আমি সময়ের বজ্জাতগুলোর পা চাটি 

ভয় পাই 

যদি মানুষ হতাম চটি খুলে মারতাম মিথ্যের গায়ে 

মাথা নিচু করে 

সত্যিকে মিথ্যে বলে মানতাম না

মানতাম না রাষ্ট্র একটা ষড়যন্ত্রে নাম। 

 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...