Tuesday, June 13, 2023

ফিনিসিং

 


রোজ একটা রহর্ষগল্প 

তোর মেমোরি স্টোরেজে বোধহয় স্বপ্ন খোঁজে 

তাই তুই লিখতে পারিস  না ,

তোর অনেক কিছু না বলাগুলো এই শহর শুনতে চায় না 

তাই তুই সেটুকুই বলিস 

যতটুকু এই শহরে কোলাহলে শুনতে চায় মানুষ। 

.

দরজার বাইরে দাঁড়িয়ে 

নিয়মিত তোর লুকোনো কবিতার খাতার যন্ত্রনা পড়ি 

তুই বলিস শোন 

আমি শুনি একটা জীবন কি ভাবে আগুনের শাড়ি পড়ে দাঁড়িয়ে, 

আমার কল্পনায় একটা ছায়া শরীর তখন আগুন পাখি 

একটা গভীর রাত্রে 

একটা রেস্টুরেন্টের টেবিলে পরে থাকে শেষ অভিমানের পাহাড়

একটা বহুমূল্য হৃদয় যেন সূর্যের জ্বলন। 

.

আমি বলি কি এইবার তুই লিখে ফেল 

আমিও একবার মিলিয়ে দেখতে চাই একলা ফুটপাথে দাঁড়ানো ছেলেটা 

শুধু কি  কবিতা লেখে 

শুধু কি ভালোবাসে

কিংবা সিগারেটের নিকোটিনে যন্ত্রনা খোঁজে , 

নাকি তোর মৃত্যুর গল্পে নায়কের ভূমিকায় সে এক রাজপুত্র 

যার পুরোনো পক্ষ্মীরাজে আজও সময় বদলের গল্প 

কিংবা একটা পারফেক্ট হত্যার। 

আমি ঠিক দাঁড়িয়ে থাকবো তোর জ্বলন্ত শরীরে পাশে 

পারিস তো নিজেকে পোড়াস 

আর  পুড়িয়ে ফেলিস আমাকে 

কিন্তু গল্পটা লিখিস 

কারণ কি জানিস এই পৃথিবীতে সত্যি পারফেক্ট বলে কিছু হয় না 

একমাত্র সময় ছাড়া। 

.

ফিনিসিং 

... ঋষি 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...