Sunday, June 25, 2023

 ২৪ সে জুন 

.. ঋষি 

.

সব বলে দিয়েছি 

তবু সব বলা হয় না 

আজ ২৪ জুন যে অধিকার এসে পৌঁছালো 

আমি বুঝলাম তুমি ভালো আছো 

তাই কাঁদছো। 

.

তবুও আমি বুঝলাম না তোমার দরজার বাইরে লোকটা হাসছে কেন 

তবুও আমি বুঝলাম না তোমার শরীরের গন্ধ লোকটার গায়ে কেন 

আজ ২৪ জুন 

একটা টেলিফোনিক বিস্ফোরণে আমাদের খবর পেলাম 

আমাদের এক হওয়ার কথা ছিল 

হলাম দুই। 

.

তবুও ঘরের লোকটা আমার মতো ঠকবাজ নয়

তবুও জানো তোমার ঘরের বাইরের লোকটা জন্মাবার গন্ধ খোঁজে 

আজ ২৪  জুন 

তোমার জানলা দিয়ে  এক গুচ্ছ মেঘ ঢুকে পড়লো 

বাইরের লোকগুলো হাসছে আমি জানি 

তুমি কাঁদবে তাও জানি 

তবুও জানি না ঘরে থেকেও  তুমি ভিজলে কি করে

যদি ঘরের দরজা দেওয়া ছিল।  


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...