Wednesday, June 14, 2023

নিখোঁজ

 


নিখোঁজ 

... ঋষি 


সমস্ত প্রশ্নগুলো ধাক্কা খেয়ে পড়লো তোমার চৌকাঠে 

তোমার ছোট্ট ব্যালকনির জড়ানো সভ্যতারা আজ বড় হয়ে ,

বড় হয়ে গেছে তোমার চোখের ঝিলিকে নেশার আদ্রতা 

আর আমি ক্রমশ ছোট হতে হতে 

পারিজাতের গন্ধ খুলে হারিয়ে গেছি 

নিজের ভিতর কখন যেন মরে গেছি। 

.

সত্যিগুলো বলা হলো না 

ভাঙা যৌতুকে পাওয়া অদৃশ্য কাঁচের আড়ালে ঈশ্বর 

একটা মিথ্যে গল্প লিখলো ,

সত্যি হলো জীবন পথ হারায় বারংবার 

যে সাহস আমি করতে পারি নি সেদিন 

শুধুমাত্র হাতের মুঠোর থেকে সময়ে বালি গড়িয়ে দিয়েছি 

আজ বুঝেছি সত্যি বলে কিছু থাকে এই দুনিয়া। 

অনেক কিছু বদলে গেছে 

ইদানিং তোমার  সুখ খুঁজে নেয় নিজের মত সবটুকু আয়োজন 

আজ দুঃখগুলো  নিজেকে আড়াল রাখার ব্যাস্ততা,

আমি মিশিয়ে ফেললাম নিজেকে এই মাটির ভিতর 

একটা মৃত্যুর কবিতায় লিখে দিলাম 

আমার নষ্ট প্রেম 

হয়তো কোনোদিন ফুল ফুটবে না আর 

তবু জানি তুমি আড়াল থেকে খোঁজ নেবে আমার। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...