Thursday, June 29, 2023

নাগরিক জীবন

 নাগরিক জীবন 

... ঋষি 

.

কষ্টগুলো আবার জন্ম নেবে বলে এদিক ওদিক শহরের গলিপথ 

সুউচ্চ পাহাড় ,চাষের খেত ,গুহার আঁধার ,প্রেমিকার ক্ষত 

সব অধিকার ,সব বোধ নিয়ে আজ প্রতিবাদ 

নাগরিক জীবন। 

বেপর্দা মেয়েমানুষের ঘুড়ির রঙের ইচ্ছায় ,লাটাইয়ের সুতোতে 

ঘুম পাড়িয়ে রাখা অপরাধ বোধ ,

নিরাভরণ কোনো বৃষ্টির জলে ,কবিতার পাতায়

আজ তাই একলা ঘুম। 

.

আমার প্রথম ভুল ,এক জন্ম 

আমার বহুদিনের ইচ্ছা ,মৃত্যুর ঘর 

আমার কবিতার পাতা ,সব শব্দদোষ 

আমার বিশ্বাস ,ভালোবাসা 

আমার অবিশ্বাস ,ক্লিওপেট্রা 

আমার বাঁচা ,তোমার নিশ্বাস 

আমার অধিকার ,একমাত্র তুমি 

আমার প্রতিবাদ ,মিথ্যে মানুষ। 

প্রকাশকদের বাণিজ্যিক উপদেশ , ধর্ম আর দেশ

প্রেম নাকি বেশ। .........সব অনুচ্চারিত ,

অনির্বাচিত কবিতার পাতায় শহরের রাস্তাগুলো নাস্তানাবুদ বেশরম জ্যামে 

প্রতিটা ভালোবাসার মাঝে অজস্র পাপ, ঘুনপোকা।

যদি এই শহর ফুরিয়ে যায় কোনোদিন 

এখানকার জীবনগুলো হয়তো সম্পর্ক নামে আর মিথ্যেবলবে না

বলবে না সংসার শুধু একটা ঋণের খাতা 

কিংবা দায়িত্ব,

আর প্রকাশকের দরজায় দাঁড়াবে না কবিতার শব্দগুলো 

কেউ বলবে না প্রেমিককে  সময়ের কাছে আত্নসমর্পন করে 

বুদ্ধিজীবী নাগরিক সাজতে  ।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...