Tuesday, October 10, 2023

কাঁচগুলো

কাঁচগুলো 
... ঋষি 

একটা স্বপ্নের হাত ধরে চলতে চলতে 
হঠাৎ ভুলে গেছি বিস্তীর্ণতা আর সেই মানুষটাকে 
অথচ স্বপ্ন গুলো তার 
বাঁচাগুলো তার,
একটা ভাঙা কাঁচের ভিতর আজকাল একটা অচেনা মানুষ 
চিনতে পারি না নিজেকে। 
.
বড় অনাদরে ,বড় স্বার্থপরতায় রেখেছি তাকে 
আজ তার  পাহাড়ের মতো শোক ,আজ তার অভিমানগুলো বারুদের ঘর 
পুড়ছে সে ,ধ্বংস চাইছে আগামী ,
আকাশের পাখি ,আর তার শৈশবটুকু 
আগলে রাখতে পারি নি 
পুরুষ আমি তার চোখে,আর নিজের চোখে স্বার্থপর মানুষ। 
.
অসম্ভব এই মুহূর্ত 
আগুনের মাঝখানে দাঁড়িয়ে আগুনে তাপটুকু বড় প্রিয় লাগে 
নিজের শরীরে ছুরি আঘাত করা আজ সহজ 
 তার যন্ত্রনার কাছে মৃত্যুবরণ করতে চাই ,
ফিরতে  চাই আগামী জন্মে যদি একবার তাকে ফিরে পাওয়া যায় ,
বুঝি নি তার হাসিটুকু আমার যাপন ছিল 
তার সঙ্গে থাকা আমার জীবন ছিল। 
আজও আমি আছি ,সেও  আছে 
মুখোমুখি 
অথচ আমাদের পায়ের তলায় আমার জমানো পাপ কাঁচের গুঁড়োর মতো ছড়ানো 
আমরা হাঁটছি  ঠিক 
কিন্তু সে আমার থেকে দূরে ,আরও দূরে আমার বিপরীতে 
হা ঈশ্বর ,ক্রমশ হারিয়ে ফেলছি তোকে।

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...