Tuesday, October 10, 2023

মৃতদেহ

মৃতদেহ 
... ঋষি 

তোমার হাত ধরে চলন্তিকা কবিতার কাছে থাকা
আমি কেউ নই ,চলন্তিকা তোমার বর্ণ গুলো সব 
বুঝি নি তোমার সাথে থাকা 
আমার কবিতার পথ ,
অগোছালো একটা মানুষ ,একটা জংলী সত্বা চলন্তিকা 
আমি কবিতায় লিখি। 
.
সব কেমন বিধস্ত ,সব কেমন নিস্তব্ধ 
চলন্তিকা তোমার পায়ের শব্দটা আমি শুনতে চাই আমার বুকে 
তোমার বুকের ধুকপুকে আমি যে এবার মরতে চাই 
অথচ আমি যে পাপী ,
আমার পাপ আমার যন্ত্রনাগুলোকে মুখ পুড়িয়ে 
পুড়িয়ে ফেলে তোমায়। 
.
আমি  তোমার মৃতদেহের পাশে দাঁড়িয়ে কাঁদতে থাকি 
কাঁদতে কাঁদতে পৌঁছে যায় কবিতার পুরোনো পাতায় 
যেখানে চলন্তিকা  স্বপ্ন ছিল 
কবিতাগুলো ছিল বুকের দেরাজে রাখা তোমার হাসিমুখ ,
অথচ আমার জঘন্য পাপ  
সময়ের কাছে দাঁড়িয়ে তোমার মৃত্যুর দিন গুনছে 
দিনগুনছে তোমাকে হারানোর। 
জানি চলন্তিকা আর আসবে না আমার কবিতায় 
জানি ক্রমশ আরো দূরে ,আরো দূরে সরে যাবে তোমার পায়ের শব্দ 
আমি ক্রমশ হারিয়ে যাবো পিছনে 
আমার কবিতায় চলন্তিকা আর তার বর্ণগুলো 
আর কবিতা লিখবে না 
লিখবে মৃতদেহ সৎকারের পদ্ধতি 
আর আমার বুকের পাঁজরে চলন্তিকা থুথু ছিটিয়ে বলবে বারংবার 
তুই আদৌ যোগ্য ,আদৌ  .........

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...