Sunday, October 29, 2023

কেঁদো না আমার জন্য

সরে যাচ্ছি, ক্রমশ কবিতার পাতা
সরে যাচ্ছি চলন্তিকা, প্রমানিত বিক্রিয়া, প্রমানিত রসায়ন 
আস্তে আস্তে ক্রমশ
একটা ছায়ার মত হাত,আবোলতাবোল 
অনিশ্চয়তা একটা অন্তরিন কর্কশ কাক ডাকে নিজের ভিতর। 
.
ব্যক্তিগত ষড়যন্ত্র, ব্যাক্তিগত অসুখ 
ক্রমশ তুমি এগিয়ে চলেছো কংক্রিটের রাজপথে 
আমি ক্রমশ পিছিয়ে চলেছি
নিজের থেকে, জন্মের থেকে জন্মান্তরে, আরো পিছনে
তবু ভালোলাগে ভাবতে কোন একদিন পৃথিবীটা সত্যি ছিল 
কিন্তু সেদিন বোধহয় আমি মিথ্যে ছিলাম। 
.
আজ এক প্লাস্টিকের ব্যাগে রাখা জীবনটাকে দেখলে মনে হয় 
আমার মৃতদেহ,আমার আত্মহত্যা
অথচ কেন যে নিজেকে বোঝাতে পারি না
আমিও সবার মাঝে একজন, 
আমি টলস্টয়, আমি গোর্কি, আমি সুবোধ সরকার নই, আমি নিবেদনের মঞ্চ নই 
অথচ আমি সত্যিও নই, তোমার নই।
তবুও চলন্তিকা আজও স্পর্ধা করি ভাবতে 
তুমি যেদিন  শুনবে আমার মৃত্যুর খবর 
সেদিনও হয়তো তুমি ভুলতে চেষ্টা করবে
একজন অপদার্থ লিখতো কবিতা
একজন প্রেমিক লিখতো যন্ত্রনা
একজন অনামিকবি লিখতো সময় 
আর একজন মানুষ চাইতো বাঁচতে
অদ্ভুত তোমার চোখে জল 
প্লিজ চলন্তিকা আর কেঁদো না আমার জন্য
আমি তোমার কান্না দেখতে পারি না।
.
কেঁদো না আমার জন্য
..ঋষি

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...