Thursday, October 26, 2023

ছুটছি


আগুনে জ্বালা, আগুনে সময়, মৃত বিপ্লব,
কবিতার দালাল
আমি ছুটছি, আমাকে তাড়া করছে কেউ
মানুষের মত ভিক্ষা করছি,হাসছি, কাঁদছি
জন্মানো শোক
মৃতদেহের কবিতা
তবু বুকের ভিতরে আজ মহাউৎসব। 
.
সত্যি তো উৎসব মরে না
ভালোবাসা জন্মায় কিন্তু ভালো থাকে না 
সময় বদলায়,
আমি ছুটছি রোজ, আমাকে তাড়া করছে কেউ
দরজা খুলে দেখি 
বিপ্লব দাঁড়িয়ে, এত ক্ষোভ, এত আগুন, শহুরে কবিতা
আগুনে জ্বালা, আগুনে সময় আর অনেকগুলো মৃতদেহ
মানুষগুলোর পচা গলা লাশে লেখা বাঁচতে চাই।
.
তারপর 
আমি ছুটছি, আমাকে তাড়া করছে পাপ 
ক্রমশ একটা চোঙের ভিতর দিয়ে ছুটছি
বানান ভুল করছি সম্পর্কের। 
দেরী হচ্ছে, দিন কাটছে, 
চোঙটার একদিকে পৃথিবী, অন্যদিকে অনন্ত
ভয় করছে, ঠান্ডা শরীর 
একটা অর্ধেক জন্মানো ভালোবাসা তোমার ভিতরে
আমি পুরোটা চাইছি, 
ক্রমশ চোঙটা হারিয়ে যাচ্ছে অবহেলায়
কবিতা উৎসবের আগে ঘুম ভেঙে আয়নায় দেখছি 
তুমি তোমার ফোকলা দাঁতে সুখ চিবোচ্ছো। 
.
ছুটছি
..ঋষি 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...